ইন্টারনেট আসক্তি কাটাতে ১০ দিন বন্দি করে রাখা হলো শিশুদের

ইন্টারনেট আসক্তি কাটাতে ১০ দিন বন্দি করে রাখা হলো শিশুদের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:০৬ ৯ জুলাই ২০২০   আপডেট: ১৪:০৭ ৯ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আধুনিক যুগের শিশুদের বড় একটি সমস্যা হলো ইন্টারনেট আসক্তি। আর এটি নিয়ে দুশ্চিন্তার যেন শেষ নেই বাবা-মায়ের। সম্প্রতি চীনে শিশুদের এই ইন্টারনেট আসক্তি দূর করতে একটি বিশেষ ক্যাম্পেইনের আয়োজন করেছিলেন কিছু ব্যক্তি। ক্যাম্পেইনে ইন্টারনেট আসক্তি দূর করতে ১০ দিন আইসোলেশন সেন্টারে আটকে রাখা হয়েছিলো বেশ কিছু শিশুকে। এ ঘটনায় চার জনকে কারাদণ্ড দিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

মঙ্গলবার জিয়াংঝি প্রদেশের ইয়ুঝাং অ্যাকাডেমিতে এই ঘটনা ঘটে বলে সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে। এ ঘটনা সম্পর্কে স্থানীয় পুলিশ জানায়, ক্যাম্পেইনের সঙ্গে সংশ্লিষ্ট লোকজন ইন্টারনেট আসক্তি কাটাতে ১২ শিশুকে ১০ দিনের জন্য আইসোশেন সেন্টারে আটকে রাখে। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়েছে।

চীনে সরকারের কঠোর নিয়ন্ত্রণ সত্বেও ৮৫ কোটি মানুষ নিয়মিত ইন্টারনেট ব্যবহার করে। এদের মধ্যে ২০ কোটির বয়স ১৫ থেকে ৩৫ বছরের মধ্যে। ২০০৮ সালে ইন্টারনেট আসক্তিকে মানসিক রোগ হিসেবে ঘোষণা দেয় দেশটির সরকার।

শিশুদের মধ্যে ক্রমবর্ধমান ইন্টারনেট আসক্তি কাটাতে চীনে কয়েকশ আটক কেন্দ্র বা শিবির চালু রয়েছে। তবে এই কেন্দ্রগুলোর বিরুদ্ধে সাম্প্রতিক বছরগুলোতে নির্যাতন-নিপীড়নের অভিযোগ আসতে শুরু করে।

২০১৪ সালে হেনান প্রদেশের ঝেংঝু শহরের একটি কেন্দ্রে ১৯ বছরের এক তরুণীকে মারধর করা হয়। এতে তার মৃত্যু হয়। এছাড়া এই কেন্দ্রগুলোর বিরুদ্ধে ইলেকট্রিক থেরাপি দেয়ার অভিযোগও রয়েছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী