Alexa ইতিহাস সেরা সুন্দরী রানীরা রুপচর্চায় কী ব্যবহার করতেন, জানেন কি?

ইতিহাস সেরা সুন্দরী রানীরা রুপচর্চায় কী ব্যবহার করতেন, জানেন কি?

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:২৮ ২০ আগস্ট ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অতীতে বিভিন্ন ব্র্যান্ডের ক্রিম বা সিরাম ছিলো না। তা সত্ত্বেও ইতিহাসে বিভিন্ন রানীর সৌন্দর্য সম্পর্কে যেসব তথ্য পাওয়া যায় তা কিন্তু সত্যিই আশ্চর্জনক! অনেকের মনেই এই প্রশ্ন ওঠে, কীভাবে তারা রুপচর্চা করতেন? 

তারা বেশিরভাগই প্রাকৃতিক জিনিস ব্যবহার করতেন। এমনকি রানী ডায়ানাও কেমিক্যাল দিয়ে তৈরি বিউটি প্রডাক্ট ব্যাবহার না করে সম্পূর্ণ প্রাকৃতিক জিনিস ব্যবহার করতেন রূপটান হিসেবে। তবে জেনে নিন ইতিহাস সেরা কয়েকজন বিখ্যাত রানীর বিউটি সিক্রেটস। যা আপনারাও ব্যবহার করতে পারেন-

নূরজাহান : তিনি গোসলের সময় পানিতে গোলাপের পাপড়ি মিশিয়ে নিতেন। এর ফলে ত্বক উজ্জ্বল হতো এবং কমপ্লেক্শন ঠিক থাকতো। এছাড়াও গোলাপের সুবাসে ভরে থাকতো দেহ। এছাড়াও তিনি নিয়মিত দুধের সঙ্গে জাফরান মিশিয়ে মুখে লাগাতেন। এর ফলে কালো ছোপ উঠে যেত এবং ত্বক উজ্জ্বল হতো। আগেকার দিনে মুলতানি মাটিরও বহুল প্রচলন ছিল। গোলাপ জল আর মুলতানি মাটি একসঙ্গে মিশিয়ে সারা গায়ে লাগানো হতো।

হেলেন অফ ট্রয় : এই রানী আবার মধু খুব ভালোবাসতেন। তাই চুল হোক বা ত্বক দু’টোর দেখভালের জন্যেই মধু ব্যবহার করতেন তিনি। মধু ত্বক হোক বা চুল দুইয়েরই আর্দ্রতা বজায় রাখে‚ উজ্জ্বলতা বাড়ায়। এছাড়াও হেলেন মাথার চুল কালো করার জন্য নিয়মিত আমলকি আর মধু একসঙ্গে মিশিয়ে লাগাতেন। অবশ্য শুধু চুল কালো নয় নিয়মিত আমলকী আর মধু লাগালে চুল মজবুত হয় ফলে চুলপড়া কমে যায়।

মেরি অ্যান্তয়েঁ : রানি মেরি দুধের গুঁড়ো‚ বিয়ার আর ডিমের সাদা অংশ দিয়ে একটা প্যাক বানিয়ে তা নিয়মিত লাগাতেন। এর ফলে তার ত্বক টানটান থাকতো এবং উজ্জ্বল হতো।

রানি ভিক্টোরিয়া : এই রানির আবার প্রিয় প্রসাধানী ছিল গোলাপ ফুল। তার জন্য বিশেষ এক ধরণের গোলাপ ফুল থেকে সুগন্ধী তেল বানানো হতো। এছাড়াও তিনি বিভিন্ন বিউটি প্যাকেও গোলাপ ফুলের পাপড়ি আর তেল ব্যবহার করতেন।

ক্লিওপেট্রা : প্রতিদিন ক্লিওপেট্রা দুধ‚ মধু আর অলিভ অয়েল দিয়ে গোসল করতেন। এর ফলে তার ত্বক টানটান থাকতো। এছাড়াও তিনি অ্যাপেল সাইডার ভিনিগার মুখের টোনার হিসেবে ব্যবহার করতেন। ক্লিওপেট্রা নিয়মিত আরো একটা জিনিস ব্যবহার করতেন তা হলো আমন্ড অয়েল। রোজ রাতে উনি নাকি ঘুমোতে যাওয়ার আগে অবশ্যই আমন্ড তেল লাগাতেন।

প্রিন্সেস ডায়ানা : মুখের দাগ এবং কালো ছোপ তুলে ফেলতে তিনি নিয়মিত মুখে অ্যাভোকাডো ফেস প্যাক লাগাতেন। এছাড়াও তিনি একটি বিশেষ ধরনের সুগন্ধী ব্যবহার করতেন যা গোলাপ ও জুঁই ফুল দিয়ে বানানো হতো।

কুইন গ্রেস কেলি : মোনাকোর রানী হওয়ার আগে তিনি একজন মার্কিন অভিনেত্রী ছিলেন। রানি হওয়ার আগে থেকেই তিনি নিয়মিত গাজর আর আখরোট খেতেন রোগা থাকার জন্য। এছাড়াও মাঝে মধ্যেই গাজরের ফেস প্যাকও ব্যিবহার করতেন তিনি। কারণ গাজরের মধ্যে অ্যান্টি এজিং উপাদান আছে।

ডেইলি বাংলাদেশ/জেএমএস