Alexa ইতিহাস গড়লেন শিনজো অ্যাবে

ইতিহাস গড়লেন শিনজো অ্যাবে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৩৯ ২০ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

জাপানের ইতিহাসে দীর্ঘকালীন সময় প্রধানমন্ত্রী থেকে নতুন ইতিহাস গড়েছেন শিনজো অ্যাবে।

বার্তা সংস্থা রয়টার্সের তথ্যমতে, বুধবার জাপানের প্রধানমন্ত্রী হিসেবে অ্যাবের ২ হাজার ৮৮৭ দিনের কার্যক্রম পূর্ণ হতে যাচ্ছে। 

২০০৬ সালে তিনি প্রথম প্রধানমন্ত্রী নির্বাচিত হন। নির্বাচনের আইন লঙ্ঘন ও দেশের অর্থনৈতিক অবস্থা নিয়ে বিভিন্ন অভিযোগ করা হয় তার বিরুদ্ধে। বিভিন্ন অভিযোগ ও অবমাননার কারণে ২০০৭ সালে পদত্যাগ করেন তিনি।  

তবে ২০১২ সালের ডিসেম্বরে তিনি প্রত্যাবর্তন করেন। জাপানের প্রধানমন্ত্রী হিসেবে তিনি পুনরায় নির্বাচিত হন। দায়িত্ব পেয়ে তিনি জাপানের যুদ্ধোত্তর ও প্রশান্তবাদী সংবিধানকে সংশোধন করার লক্ষ্যে আরও শক্তিশালী সামরিক বাহিনী ও পুনর্গঠিত অর্থনীতির প্রতিশ্রুতি দেন। 

অ্যাবে দায়িত্ব ত্যাগের পর ২০০৭ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত জাপান মোট ছয়জন প্রধানমন্ত্রী পায়। কোনো সরকার দীর্ঘ সময় পর্যন্ত দায়িত্বে থাকেনি। 
অ্যাবে ২০১২ সালে দায়িত্ব নেয়ার পর দেশটির সরকার ব্যবস্থায় স্থিতিশীলতা আসে। জাপানের সবচেয়ে দীর্ঘকালীন প্রধানমন্ত্রী হিসেবে টিকে থাকা একজন নেতা হিসেবে তার উল্লেখযোগ্য কৃতিত্ব। 

জাপানের দীর্ঘ সময়ের শাসনব্যবস্থায় কূটনৈতিক ক্ষেত্রেই বেশি সফল তিনি। 

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে অ্যাবের উষ্ণ সম্পর্কের কারণেই বাণিজ্য বিরোধের ক্ষেত্রে খারাপ পরিস্থিতি এড়াতে পেরেছে জাপান। এছাড়া রাশিয়ার সঙ্গে আঞ্চলিক সম্পর্কে সামান্য অগ্রগতি হয়েছে, তবে দক্ষিণ কোরিয়ার সঙ্গে শীতল সম্পর্ক রয়েছে দেশটির।  

লিবারেল ডেমোক্রেটিক পার্টির বর্তমান সদস্য আকিহিসা নাগাসিমা বলেন, ‘অ্যাবের মত ট্রাম্পের সঙ্গে এত ভালো সম্পর্ক অন্য কোনো বিশ্বনেতার নেই।’

বার্তা সংস্থা রয়টার্সের তথ্যমতে, শতাব্দী পূর্বে তারো কাতসুরার করা রেকর্ডটি ভেঙেছেন তিনি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী