ইতালিতে রহস্যময় গোলাপি বরফ, জলবায়ু পরিবর্তনের আশঙ্কা

ইতালিতে রহস্যময় গোলাপি বরফ, জলবায়ু পরিবর্তনের আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:১৯ ৬ জুলাই ২০২০   আপডেট: ১৪:২১ ৬ জুলাই ২০২০

ছবিঃ সংগৃহীত

ছবিঃ সংগৃহীত

গোলাপি আভায় ছেয়ে যাচ্ছে আল্পসের হিমবাহ। ঢালে ঢালে গোলাপি বরফ কোথাও জমে আছে, কোথাও গলে গলে পড়ছে।

সিজিটিএন’র এক প্রতিবেদনে বলা হয়েছে, আল্পসের প্রেসেনা হিমমাহ পর্যটকদের অন্যতম আকর্ষণের জায়গা। সেখানে তিন হাজার ১৬ মিটার উচ্চতায় দেখা গেছে এমন সাদা-গোলাপি বরফ। সাদা বরফের উপরে গোলাপি স্তর জমে আছে।

কীভাবে সাদা বরফের স্তরে এমন গোলাপি রঙ হল তা নিয়ে বিজ্ঞানীমহলে চলছে হইচই। ইতালির বিজ্ঞানীরা জলবায়ু পরিবর্তনের প্রভাবকে ত্বরান্বিত করে আল্পসে শৈবাল দ্বারা সৃষ্ট গোলাপী বরফের বরফের রহস্যজনক চিত্রটি নিয়ে তদন্ত করছেন। আর পরিবেশবিদদের ধারণা, জলবায়ু পরিবর্তনের অশনি সংকেত এই গোলাপি বরফ।
 
এ বিষয়ে ইতালির ন্যাশনাল রিসার্চ কাউন্সিলের গবেষক বিয়াজিও দি মৌরো বলেছেন, এই গোলাপি বরফের কারণ হল বিশেষ একরকমের শৈবাল। যা বরফের উপর ঘন হয়ে জমে আছে। তার উপর সূর্যের রশ্মি প্রতিফলিত হয়ে এমন গোলাপি রঙ দেখা গিয়েছে। গরমের সময় এবং বসন্তকালে এমন শৈবাল জন্মাতে দেখা যায়। মেরু এলাকায় এই শৈবালের দেখা মেলে।

এদিকে বিশেষজ্ঞরা বলছেন এই শৈবালের নাম অ্যানসাইলোনেমা নর্ডেনস্কিওয়েলদি। গ্রিনল্যান্ডে এমন শৈবালের দেখা মেলে। কিন্তু আশ্চর্যের ব্যাপার হল, ইতালির এই গ্লেসিয়ার রেঞ্জে এমন শৈবাল জন্মানোর কথা নয়।

গবেষকরা আরো বলছেন, প্যাসো গ্যাভিয়ার ২৬১৮ মিটার উচ্চতায় এই গোলাপি বরফ গলতে শুরু করেছে। গবেষক বিয়াজিও বলছেন, মানুষের তৈরি দূষণের কারণেই উষ্ণতা বাড়ছে। উত্তপ্ত হচ্ছে পৃথিবী। হিমবাহ গলছে, জলস্তরের উচ্চতা বাড়ছে। ইতালির এই ঘটনাও প্রকৃতির উপর মানুষের অত্যাচারেরই ফল।

ডেইলি বাংলাদেশ/জেএইচএফ