Alexa ইডেন গ্যালারির একটি সবুজ চেয়ারের রহস্য

ইডেন গ্যালারির একটি সবুজ চেয়ারের রহস্য

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:৫৮ ২৭ জানুয়ারি ২০২০  

ছবি : সংগৃহীত

ছবি : সংগৃহীত

নিউজিল্যান্ডের ইডেনে দুটি টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছিল নিউজিল্যান্ড ও ইন্ডিয়া। সে ম্যাচেগুলোতে টেলিভিশনের পর্দায় একাধিকবার একটি বিশেষ ছবি ফুটে উঠলেও তা গুরুত্ব সহকারে বিবেচনা করেননি কেউ। তবে ছবিটির মধ্যে রহস্য তো কিছু লুকিয়েই আছে। সকল ধুসর চেয়ারের মধ্যে একটি সবুজ চেয়ার।

সাধারণত সব গ্যালারিতেই সাধারণতো দর্শকদের জন্য একই রঙের চেয়ার থাকে। আর এটা একটা সাধারণ ব্যাপার। তবে নিউজিল্যান্ডের ইডেন পার্কের গ্যালারিতে দর্শক আসনের রং ধূসর হলেও একটি মাত্র চেয়ারের রং সবুজ। ব্যবস্থাপনায় ত্রুটি নয়, বরং সচেতনে সংশ্লিষ্ট ক্রিকেট অ্যাসোসিয়েশন চেয়ারটিকে আলাদা করে চিহ্নিত করেছে। 

বরং বলা ভালো বিশেষ একটি ঘটনার স্মারক হিসেবে ধূসরের মাঝে এই সবুজ চেয়ারটিকে বিশেষ এক ক্রিকেটারের নামে সংরক্ষিত করা হয়েছে।

জানা গেছে, গ্র্যান্ট এলিয়টের একটি মূল্যবান ছক্কার জন্যই ওই চেয়ারটিকে সবুজ রংয়ের করা হয়েছে। ২০১৫ বিশ্বকাপের সেমিফাইনালে যে ছক্কায় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কিউইদের জয় এনে দিয়েছিলেন এলিয়ট, সেটি গ্যালারির ঠিক এই চেয়ারটিতে এসে পড়েছিল। এই ছক্কার সৌজন্যেই নিউজিল্যান্ড ৪০ বছরে ১১ বারের প্রচেষ্টায় প্রথমবার বিশ্বকাপের ফাইনালে ওঠে।

জয়ের জন্য শেষ ২ বলে ৫ রান প্রয়োজন ছিল নিউজিল্যান্ডের। সেই অবস্থায় প্রোটিয়া স্পিড স্টার ডেল স্টেইনকে ছক্কা মেরে ম্যাচ জেতান এলিয়ট। তারপর থেকেই এই চেয়ারটি গ্র্যান্ট এলিয়ট সিট নামে সংরক্ষিত করা হয়েছে। চেয়ারটির ঠিক পিছনে একটি পোস্টারে বিষয়টির কথা স্পষ্ট করে উল্লেখ রয়েছে।
সূত্র : কলকাতা টোয়েন্টিফোর

ডেইলি বাংলাদেশ/আরএস