Alexa ইউরোপ জুড়ে তীব্র দাবদাহ, ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি

ইউরোপ জুড়ে তীব্র দাবদাহ, ‘অরেঞ্জ অ্যালার্ট’ জারি

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৩৩ ২৬ জুন ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ইউরোপ জুড়ে তীব্র দাবদাহে বিপর্যস্ত হয়ে পড়েছে সেখানকার জনজীবন। এর মধ্যে সবচেয়ে তাপমাত্রা বিরাজ করছে ফ্রান্সে। তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি যাওয়ায় দেশটিতে জারি করা হয়েছে 'অরেঞ্জ আ্যালার্ট' বা দ্বিতীয় সর্বোচ্চ সতর্কতা। 

তীব্র দাবদাহ অব্যাহত রয়েছে ইউরোপের আরেক দেশ জার্মানিতেও। দেশটিতে, অচিরেই তাপমাত্রা অতীতের সব রেকর্ড ছাড়িয়ে ৪০ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর পূর্বাভাস দিয়েছে আবহাওয়া বিভাগ। অস্ট্রিয়া ও চেক প্রজাতন্ত্রেও চলছে তীব্র দাবদাহ।

ইউরোপ জুড়ে তীব্র দাবদাহের প্রভাব পড়েছে চিড়িয়াখানার প্রাণীর ওপরও। দেশটিতে ৩৫ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি তাপমাত্রা বিরাজ করছে।  

তীব্র দাবদাহ থেকে প্রাণীদেরকে শীতল রাখতে নিয়মিতভাবেই চিড়িয়াখানার কর্মীরা পানি ছিটাচ্ছেন। গরমের কারণে হাতিগুলোকে প্রচুর পরিমাণে পানিও পান করাতে হচ্ছে। একেকটি হাতি দিনে প্রায় ১০০ লিটার পানি পান করছে। গরমের হাত থেকে রক্ষায় তাদেরকে বিশেষ এক ধরনের মাটি মিশ্রিত কাদার মধ্যে রাখা হচ্ছে।

প্যারিসের মেয়র অ্যানি হিডালগো বলেন, এবার তাপদাহের তীব্রতা আগের চেয়ে অনেক বেশি ও দীর্ঘস্থায়ী। প্রতিকূল আবহাওয়া ও বায়ুদূষণের কারণে মানুষ অসুস্থ হয়ে পড়ছে। পরিস্থিতি মোকাবিলায় হাসপাতালগুলো সর্বাত্মক প্রস্তুত রাখা হয়েছে।

চেক প্রজাতন্ত্রেও দাবদাহ চলছে। মঙ্গলবার, দেশটিতে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৪ ডিগ্রি সেলসিয়াস। যা, এ বছরের মধ্যে সর্বোচ্চ।  

ডেইলি বাংলাদেশ/এমকে