ইউনিসের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন শোয়েব

ইউনিসের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুললেন শোয়েব

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৫১ ৩ আগস্ট ২০২০  

শোয়েব আখতার ও ইউনিস খান

শোয়েব আখতার ও ইউনিস খান

পাকিস্তান জাতীয় দলের ব্যাটিং কোচ হিসেবে গত ৯ জুন নিয়োগ পান সাবেক পাক অধিনায়ক ইউনিস খান। ইংল্যান্ড সফরকে সামনে রেখেই ইউনিসকে দলের ব্যাটসম্যানদের দেখ-ভাল করার দায়িত্ব দেয়া হয়। কিন্তু ইউনিসের যোগ্যতা নিয়ে প্রশ্ন তুলেছেন পাকিস্তানের সাবেক স্পিড-স্টার শোয়েব আখতার। তার মতে, পাকিস্তান জাতীয় দলের ব্যাটিং কোচ হবার কোন যোগ্যতা নেই ইউনিসের। বরং, ইউনিসের চেয়ে মোহাম্মদ ইউসুফ অনেক ভালো।

পাকিস্তানের একটি টেলিভিশন চ্যানেলকে ‘রাওয়ালপিন্ডি এক্সপ্রেস’ আখতার বলেন, ইউনিস খানকে পাকিস্তান দলের ব্যাটিং কোচ করাটা বড় ধরনের ভুল সিদ্ধান্ত। তার ব্যাটিং কোচ হবার কোন যোগ্যতা নেই। তার যে যোগ্যতা আছে, তাতে সে জাতীয় ক্রিকেট একাডেমির কোচ হতে পারে।

ইউনিসের পরিবর্তে ইউসুফ হলে ভালো হতো বলে জানান আখতার। ইউসুফের অভিজ্ঞতা পাকিস্তানের তরুণ ব্যাটসম্যানদের অনেক উপকৃত করতো বলে মনে করেন তিনি, ‘আমার মনে হয়, ইউসুফ জাতীয় দলের ব্যাটিং কোচ হবার জন্য সবচেয়ে যোগ্য ব্যক্তি। খেলোয়াড়ি জীবনেও দারুণ এক ব্যাটসম্যান ছিলেন ইউসুফ। তার হাত ধরে পাকিস্তান অনেক জয় পেয়েছে। তার অভিজ্ঞতা তরুণ প্রজন্মের জন্য দারুণ উপকারী হতো।

পাকিস্তানের হয়ে ৯০ টেস্টে ৭৫৩০, ২৮৮ ওয়ানডেতে ৯৭২০ ও ৩টি টি-টোয়েন্টিতে ৫০ রান করেছেন ইউসুফ। টেস্টে ২৪টি ও ওয়ানডেতে ১৫টি সেঞ্চুরি রয়েছে তার।

আর ইউনিস ১১৮ টেস্টে ১০০৯৯, ২৬৫ ওয়ানডেতে ৭২৪৯ ও ২৫টি টি-টোয়েন্টিতে ৪৪২ রান করেছেন। টেস্টে ৩৪টি ও ওয়ানডেতে ৭টি সেঞ্চুরি রয়েছে তার। ২০০৯ সালে ইউনিসের নেতৃত্বে টি-টোয়েন্টি বিশ্বকাপ জয় করেছিলো পাকিস্তান।

ডেইলি বাংলাদেশ/আরএস