ইউএসএইড’র সহায়তা চাইলেন পরিবেশ মন্ত্রী

ইউএসএইড’র সহায়তা চাইলেন পরিবেশ মন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৪০ ২৭ ফেব্রুয়ারি ২০২০  

সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন ও ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়

সচিবালয়ে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন ও ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়

বন ব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে ইউএসএআইডি’র সহযোগিতা চেয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বৃহস্পতিবার সচিবালয়ে মন্ত্রী ও ইউএসএআইডি বাংলাদেশের মিশন ডিরেক্টর ডেরিক ব্রাউনের মধ্যে দ্বিপাক্ষিক বৈঠক হয়। বৈঠকে তিনি এ সহযোগিতা চান।  

বন ব্যবস্থাপনা ছাড়াও বন সম্প্রসারণ, বন্যপ্রাণী চোরাচালান প্রতিরোধ, দূষণ নিয়ন্ত্রণ, পরিবেশ ডাটাবেজ প্রতিষ্ঠা, স্যাটেলাইট মনিটরিংসহ বিভিন্ন কর্মসূচিতে ইউএসএআইডি'র সহযোগিতার বিষয়ে আলোচনা করেন মন্ত্রী।  

তিনি বলেন, সব প্রকার দূষণ রোধ এবং জলবায়ু পরিবর্তনের অভিঘাত মোকাবিলায় বর্তমান সরকার আন্তরিকভাবে কাজ করছে। এক্ষেত্রে দীর্ঘদিনের উন্নয়ন সহযোগী ইউএসএআইডি’র এর সহায়তা পেলে বন ব্যবস্থাপনা ও বনায়ন, দূষণ নিয়ন্ত্রণ কার্যক্রম আরো জোরদার হবে।

এ সময় ইউএসএআইডি’র  ডিরেক্টর ডেরিক ব্রাউন বলেন, আগামী ৫ বছর বন ব্যবস্থাপনা, বন্যপ্রাণী চোরাচালান রোধ ও মনিটরিং ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে চায় সংস্থাটি। এক্ষেত্রে ইউএস ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার ও ফরেস্ট সার্ভিস এবং ইউএসএআইডি’র সঙ্গে বাংলাদেশ পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সঙ্গে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরের লক্ষ্যে কাজ করছে তারা। 

তিনি জানান, সংশ্লিষ্ট ডাটাবেজ প্রতিষ্ঠা, কর্মকর্তাদের সক্ষমতা ও দক্ষতা বৃদ্ধিতেও কাজ করা হবে। বাংলাদেশের উত্তর পূর্ব অঞ্চল, চট্টগ্রাম পার্বত্য এলাকা, টেকনাফ ও সুন্দরবন এলাকার প্রতিবেশ ও জীববৈচিত্র্য সংরক্ষণেও কাজ করা হবে।

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব জিয়াউল হাসান এনডিসি, প্রধান বন সংরক্ষক মো. সফিউল আলম চৌধুরী , পরিবেশ অধিদফতরের মহাপরিচালক ড. এ. কে. এম রফিক আহাম্মদসহ মন্ত্রণালয় ও ইউএসএআইডি'র ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এমআরকে