ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় ম্যাচের নাম রুথ স্ট্রাউস টেস্ট

ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজের তৃতীয় ম্যাচের নাম রুথ স্ট্রাউস টেস্ট

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১৮ ৩ জুলাই ২০২০  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনা মহামারির পর ইংল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ দিয়ে ফের শুরু হচ্ছে আন্তর্জাতিক ক্রিকেটের পথচলা। তিন ম্যাচ সিরিজের শেষ টেস্ট খেলতে ওল্ড ট্রাফোর্ডে ২৪ জুলাই মাঠে নামবে ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ। ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) জানিয়েছে, এই ম্যাচটির নামকরণ করা হয়েছে রুথ স্ট্রাউস ফাউন্ডেশন টেস্ট। এছাড়া এই টেস্টের দ্বিতীয় দিনে (২৫ জুলাই) লাল রঙে চারপাশ সজ্জিত করা হবে।

এই ম্যাচ নিয়ে আরো কিছু আয়োজন করবে ইসিবি। ম্যাচ শুরুর আগে দুই দলের খেলোয়াড়রা রুথ ফাউন্ডেশনের লোগোযুক্ত টি শার্ট পরবেন। সেই সঙ্গে লাল ক্যাপ নিয়ে মাঠে নামবে স্বাগতিক ইংল্যান্ড এবং সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দল। 

মূলত এই ম্যাচ থেকে ফুসফুসের ক্যান্সারে মারা যাওয়া বাবা-মার সন্তানদের সাহায্যের জন্য তহবিল সংগ্রহ করা হবে। এর আগে গত বছর অ্যাশেজ সিরিজে লর্ডস টেস্টের দ্বিতীয় দিনটি রুথ স্ট্রাউসকে উৎসর্গ করা হয়েছিল। সেই ম্যাচ থেকে রুথ স্ট্রাউস ফাউন্ডেশন প্রায় সাড়ে ৫ লাখ পাউন্ড অর্থ সংগ্রহ করেছিল। তবে করোনাভাইরাসের সংক্রমণের ফলে এই ম্যাচটি যথারীতি দর্শকশূন্য মাঠে অনুষ্ঠিত হবে।

এই ম্যাচ প্রসঙ্গে অ্যান্ডু স্ট্রাউস বলেন, ‘এবারের দিনটি গত বছরের তুলনায় খুব আলাদা দেখবে। তবে আমরা ইসিবি এবং ল্যাঙ্কাশায়ার ক্রিকেট ক্লাবের প্রতি কৃতজ্ঞ কারণ এমন কঠিন সময়েও তারা এটি করতে সাহায্য করছে।’

ফুসফুসের ক্যান্সার সম্পর্কে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে প্রতিবছরই রুথ স্ট্রাউস ফাউন্ডেশন এমন ভিন্নধর্মী আয়োজন করে। ইংল্যান্ডের সাবেক অধিনায়ক অ্যান্ড্র স্ট্রাউসের স্ত্রী রুথ ফুসফুসের ক্যান্সারে আক্রান্ত হয়ে দুই বছর আগে মারা যান। তখন থেকেই এই কাজ করে যাচ্ছে ফাউন্ডেশনটি। আর্থিক তহবিল সংগ্রহের পর সেই টাকা দিয়ে ফুসফুসের ক্যান্সার রোগ সম্পর্কিত সচেতনতা বৃদ্ধি ও নিরাময়ের উপায় বের করতে গবেষণা করা হয়। 

ডেইলি বাংলাদেশ/এএল