ইংল্যান্ডের লক্ষ্য ২৭৭

ইংল্যান্ডের লক্ষ্য ২৭৭

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৪ ৮ আগস্ট ২০২০  

ছবি: আইসিসি

ছবি: আইসিসি

ইংল্যান্ড ও পাকিস্তানের মধ্যকার তিন ম্যাচের সিরিজের প্রথম টেস্ট ম্যাচটি জমে উঠেছে। চতুর্থ দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে অল আউট হওয়ার আগে ১৬৯ রান করেছে বাবর আজমের দল। প্রথম ইনিংসে ১০৭ রানে পিছিয়ে থাকায় স্বাগতিকদের লক্ষ্য দাঁড়িয়েছে ২৭৭ রান। 

এ রিপোর্ট লেখা পর্যন্ত রান তাড়ায় বেশ ভালোই এগিয়েছে ইংল্যান্ড। লাঞ্চ বিরতিতে যাওয়া জো রুটের দলের সংগ্রহ এক উইকেট হারিয়ে ৫৫ রান। প্রথম ম্যাচ জিতে সিরিজে এগিয়ে যেতে চাইলে স্বাগতিকদের করতে হবে আরো ২২২ রান, হাতে আছে নয় উইকেট। বর্তমানে ক্রিজে ব্যাট করছেন ডম সিবলি ও জো রুট। 

চতুর্থ দিন সকালে শুরুটা বেশ ভালো করেন পাকিস্তানের ব্যাটসম্যান ইয়াসির শাহ। এলোপাতাড়ি ব্যাট চালিয়ে অন্যান্য ব্যাটসম্যানদের সঙ্গে নিয়ে অল আউট হওয়ার আগে আরো ৩২ রান যোগ করেন এই লেগস্পিনার। 

আপাতদৃষ্টিতে ২৭৭ রান মামুলি লক্ষ্য মনে হলেও ইতিহাস বলছে পাকিস্তানের বিপক্ষে কাজটা সহজ নয়। পাকিস্তানের বিপক্ষে ২০০ বা তার বেশি রান তাড়া করে শেষবার জিতেছে ভারত, তাও ২০০৭ সালে দিল্লি টেস্টে। অন্যদিকে চলতি শতাব্দীতে পাকিস্তানের বিপক্ষে ২৫০ এর বেশি রান তাড়া করে জিততে পারেনি কোনো দলই। 

মাত্র পাঁচবার পাকিস্তানের বিপক্ষে আড়াইশর বেশি রান তারা করে জেতার ঘটনা ঘটেছে। শেষবার বিশ্ব এমন ঘটনার সাক্ষী হয়েছিল ১৯৯৯ সালে। সেবার ঐতিহাসিক হোবার্ট টেস্টে ওয়াসিম, ওয়াকার ও শোয়েবদের বিপক্ষে ৩৬৯ রান তাড়া করে অস্ট্রেলিয়া। 

অবশ্য ম্যাচের ভেন্যু ওল্ড ট্রাফোর্ডে এর আগেও বড় রান তাড়া করে জয় পেয়েছে ইংল্যান্ড। ২০০৮ সালে নিউজিল্যান্ডের ২৯৪ রানের বড় লক্ষ্য তাড়া করে জিতেছিল তারা, যা এই মাঠে চতুর্থ ইনিংসে সর্বোচ্চ রান তাড়া করার রেকর্ড। ফলে ম্যাচ জয়ের স্বপ্ন দেখতেই পারে ইংলিশরা। 

এমতাবস্থায় বলা যায় ক্রিকেট প্রেমীদের জন্য দারুণ রোমাঞ্চ হতে পারে এই টেস্ট ম্যাচ। সময়ের সঙ্গে সঙ্গে উত্তেজনা যে আরো বাড়বে এটা নিশ্চিত। 

ডেইলি বাংলাদেশ/এএল