ইংল্যান্ডের জার্সিতেও থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

ইংল্যান্ডের জার্সিতেও থাকবে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৪ ৩ জুলাই ২০২০  

ইংল্যান্ড দল

ইংল্যান্ড দল

আগেই ঘোষণা দিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ, এবার জানিয়েছে ইংল্যান্ডও। আগামী ৮ জুলাই থেকে শুরু হতে যাওয়া টেস্ট সিরিজে ক্যারিবিয়ানদের মতো ইংলিশ ক্রিকেটারদের জার্সিতেও ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লেখাটি খোদাই করা থাকবে। 

বিশ্বজুড়ে চলমান বর্ণবাদ বিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা জানাতে ও বর্ণবাদ নিয়ে সচেতনতা সৃষ্টির জন্য উভয় দল এই উদ্যোগ নিয়েছে। পুনরায় শুরু হওয়া ইংলিশ প্রিমিয়ার লিগের দলগুলো তাদের জার্সিতে যে ডিজাইনের ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ লোগো ব্যবহার করছে সেটাই ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটারদের জার্সিতে থাকবে।

ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) এমন সিদ্ধান্তকে পূর্ণ সমর্থন দিয়েছেন নিয়মিত টেস্ট অধিনায়ক জো রুট। এছাড়া প্রথম টেস্টের ভারপ্রাপ্ত অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করতে যাওয়া বেন স্টোকসও এমন কার্যক্রমকে সাধুবাদ জানিয়েছেন। 

বর্ণবাদ নিয়ে সচেতনতা বাড়ানো জরুরি বলে মনে করেন রুট। তিনি বলেন, কৃষ্ণাঙ্গ সম্প্রদায়ের প্রতি সংহতি প্রকাশ করার পাশাপাশি সমতা ও ন্যায়বিচারের বিষয়গুলো নিয়ে সচেতনতা বাড়ানো জরুরি। আমি বিশ্বাস করি, কোথাও বর্ণবাদ বা বৈষম্যের কোনো স্থান নেই।

একই কথা বলেছেন বোর্ডের প্রধান নির্বাহী টম হ্যারিসনও। তিনি বলেন, ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড ব্ল্যাক লাইভস ম্যাটার বার্তাকে পূর্ণ সমর্থন করে। এটি সংহতি ও সামাজিক পরিবর্তনের বার্তা। সমাজে থেকে শুরু করে আমাদের খেলাধুলায় বর্ণবাদের কোনো স্থান থাকতে পারে না। 

গত মে মাসে কৃষ্ণাঙ্গ হওয়ার অপরাধে যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর থেকেই বিশ্ব ক্রীড়াঙ্গনে বর্ণবাদের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। এই আন্দোলনে সমর্থন প্রকাশের মাধ্যমে নিজেদের অবস্থান স্পষ্ট করল ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটাররা। 

ডেইলি বাংলাদেশ/এএল