Alexa আ হ ম মোস্তফা কামালের প্রথম বাজেট

আ হ ম মোস্তফা কামালের প্রথম বাজেট

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:২৪ ১২ জুন ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

অর্থমন্ত্রী হিসেবে প্রথম বাজেট উত্থাপন করবেন আ হ ম মোস্তফা কামাল। আগামীকাল বৃহস্পতিবার বিকেল তিনটায় জাতীয় সংসদে বাজেট পেশ করবেন তিনি। মোস্তফা কামাল এর আগে পরিকল্পনা মন্ত্রীর দায়িত্ব পালন করেন। এটা হবে দেশের ৪৮তম, আওয়ামী লীগ সরকারের ২০তম ও অর্থমন্ত্রী হিসেবে আ হ ম মুস্তফা কামালের প্রথম বাজেট।

দেশের ১১তম অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল ১৯৪৭ সালের ১৫ জুন কুমিল্লার নবগঠিত লালমাই উপজেলার বাগমারা ইউনিয়নের দুতিয়াপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবা মরহুম বাবরু মিয়া, মাতা মরহুমা সায়রা বেগম।

তিনি বাগমারা উচ্চ বিদ্যালয় হতে ১৯৬২ সালে এসএসসি পাস করেন। কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ হতে এইচএসসি, ১৯৬৪-’৬৭ সালে চট্টগ্রাম সরকারি বাণিজ্যিক কলেজ হতে বি.কম (অনার্স) ডিগ্রি লাভ করেন। ১৯৬৭-’৬৮ শিক্ষাবর্ষে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাব বিজ্ঞান ও আইন বিভাগে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৭০ সালে তদানিন্তন পাকিস্তানে (পূর্ব এবং পশ্চিম পাকিস্তান) চার্টার্ড অ্যাকাউনটেন্সি পরীক্ষায় মেধা তালিকায় সম্মিলিতভাবে প্রথম স্থান অর্জন করেন। দুই পাকিস্তানে রেকর্ড সংখ্যক মার্ক নিয়ে পাস করে ‘লোটাস’ খ্যাতি পান তিনি।

মোস্তফা কামাল আওয়ামী লীগের প্রার্থী হয়ে ১৯৯৬ সালে তৎকালীন কুমিল্লা-৯ সদর দক্ষিণ (যা বর্তমানে কুমিল্লা-১০ সদর দক্ষিণ, লালমাই, নাঙ্গলকোট) থেকে প্রথমবারের মতো এমপি নির্বাচিত হন। তিনি ২০০৮ সালে  কুমিল্লা-১০ নির্বাচনী এলাকা থেকে দ্বিতীয় বারের মতো এমপি নির্বাচিত হন। ২০০৯ থেকে ২০১৩ পর্যন্ত  অর্থ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতির দায়িত্ব পালন করেন মোস্তফা কামাল। ২০১৪ সালের জানুয়ারি থেকে সরকারের পরিকল্পনা মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে অত্যন্ত দক্ষতার সঙ্গে দায়িত্ব পালন করেন বর্তমান অর্থমন্ত্রী।

গত মঙ্গলবার থেকে বাজেট অধিবেশন শুরু হয়েছে। চলতি অর্থবছরের সম্পূরক বাজেট পাস হবে ১৭ জুন।বাজেটের ওপর সাধারণ আলোচনা শুরু হবে ১৮ জুন থেকে। ২০১৯-২০২০ অর্থ বছরের বাজেট পাস হবে ৩০ জুন। ১ থেকে ৬ জুলাই পর্যন্ত অধিবেশন মূলতবি থাকবে।

এবার বাজেটের আকার হতে পারে ৫ লাখ ২৩ হাজার ১৯০ কোটি টাকা। যা এ যাবতকালের সর্বোচ্চ অঙ্কের বাজেট। চলতি (২০১৮-১৯) অর্থ বছরের বাজেটের আকার ছিল ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা।  এ  অর্থবছরের মূল বাজেটের চেয়ে আগামী বাজেট(২০১৯-২০) ১২ দশমিক ৬১ ও সংশোধিত বাজেটের চেয়ে ১৮ দশমিক ২২ শতাংশ বড়। 

ডেইলি বাংলাদেশ/এসএস/এসআই

Best Electronics
Best Electronics