Alexa আসিয়ান শীর্ষ সম্মেলনের আমন্ত্রণ প্রত্যাখান করলেন কিম 

আসিয়ান শীর্ষ সম্মেলনের আমন্ত্রণ প্রত্যাখান করলেন কিম 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৪ ২১ নভেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর জোট আসিয়ান এর শীর্ষ সম্মেলনে যোগ দিতে সিউলের আমন্ত্রণ প্রত্যাখান করেছেন উত্তর কোরিয়ার নেতা কিম জং উন। 

বৃহস্পতিবার দেশটির রাষ্ট্রীয় গণমাধ্যম এক বিবৃতিতে জানায়, চাপযুক্ত সম্পর্কের কারণে সম্মেলনে অংশগ্রহণের এখন সঠিক সময় নয়। 

বার্তা সংস্থা কেসিএনএ এক বিবৃতিতে জানিয়েছে, দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন-জায়ে-ইন প্রথম আমন্ত্রণ পত্রের পর গত ৫ নভেম্বর কিম’কে আরেকটি পত্র পাঠান। সেখানে বলা হয়, কিম যদি এই সম্মেলনে অংশগ্রহণ করতে না পারেন তাহলে অনুষ্ঠানে অংশগ্রহণের জন্য তিনি কোনো  দূত পাঠাতে পারেন।  

প্রেসিডেন্ট মুন আগামী সপ্তাহে দক্ষিণ কোরিয়ার বন্দর নগরী বুশানে দক্ষিণ-পূর্ব-এশীয় (আসিয়ান) নেতাদের শীর্ষ সম্মেলনের আয়োজন করবেন। সেখানে তাদের অংশীদারিত্বের ৩০ তম বার্ষিকী উদযাপন করা হবে বলে জানান তিনি। তিনি আরো বলেন কিম তাদের সঙ্গে যোগদান করতে পারেন।   

বার্তা সংস্থা কেসিএনএ এক বিবৃতিতে জানিয়েছে, আমন্ত্রণের জন্য সিউলকে ধন্যবাদ জানিয়েছে উত্তর কোরিয়া। তবে তারা দক্ষিণ কোরিয়াকে কারণ বোঝার জন্য অনুরোধ করেছে। তারা আরো বলেছে, কিম’কে সম্মেলনে পাঠানোর জন্য তারা কোনো যৈৗক্তিক কারণ খুঁজে পায়নি।  

এছাড়া বিবৃতিটিতে আন্ত-কোরীয় সমস্যা সমাধানে যুক্তরাষ্ট্রের উপর নির্ভরশীল হয়ে সম্পর্ক খারাপ করায় দক্ষিণ কোরিয়াকে অভিযুক্ত করা হয়েছে।  

কোরিয়ার এ দুই অংশ গত বছর তিনটি শীর্ষ সম্মেলনসহ কূটনৈতিক আলোচনা করে। সে সময়ে মুন ও কিম তাদের মধ্যকার সম্পর্ক উন্নত করতে ও স্থগিত ব্যবসার পুনরায় উদ্যোগ গ্রহন করতে সম্মত হন। 

তবে পিয়ংইয়ং ও ওয়াশিংটনের মধ্যকার উত্তর কোরিয়ার পারমাণবিক ও ক্ষেপনাস্ত্র কর্মসূচীর কঠোর নিষেধাজ্ঞার আলোচনার উল্লেখযোগ্য কোনো অগ্রগতি হয়নি।

ডেইলি বাংলাদেশ/মাহাদী