Alexa আসছে ঈদে মাংস শুঁটকি করে সংরক্ষণ করুন মাসব্যাপী

আসছে ঈদে মাংস শুঁটকি করে সংরক্ষণ করুন মাসব্যাপী

আঁখি আক্তার ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৪২ ৩১ জুলাই ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

ঈদে গরুর মাংসের পরিমাণ অনেক বেশি হওয়ায় তা ফ্রিজে রেখে অথবা রান্না করে রাখা হয়। তবে অতিরিক্ত মাংস হওয়ায় সেগুলো বেশিদিন ফ্রিজে সংরক্ষণ করার ফলে তাতে কেমন গন্ধ হয়ে যায়। তাছাড়া সেই মাংসের স্বাদও ভালো হয় না। তাই অনেক দিন পর্যন্ত মাংস সংরক্ষণ করার জন্য তৈরি করে ফেলুন মাংসের শুঁটকি। কোরবানির সময় মাংস সংরক্ষণের জন্য অন্যতম পদ্ধতি হলো এই শুঁটকি মাংস। এই ভিন্ন স্বাদের শুঁটকি মাংস খেতেও অসাধারণ লাগে। চলুন তবে জেনে নেয়া যাক এর তৈরি পদ্ধতি-

উপকরণ: হাড় ও চর্বি ছাড়া মাংস ১ কেজি মাঝারি সাইজ করে কাটা, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ আধা চামচ, লবণ ১ চা চামচ।

প্রণালী: সব উপকরণ মাংসের সঙ্গে মিশিয়ে ডুবো পানিতে সেদ্ধ করে নিন। পুরোপুরি সেদ্ধ করবেন না, কারণ নরম করার দরকার নাই এই মাংস। শুধু যখন বুঝবেন ভেতরে আর কাঁচা নেই তখন একটা ঝাঝরিতে নিয়ে ছেঁকে নেবেন।

এরপর চিকন এলুমিনিয়াম তারে গেঁথে নিয়ে শুকিয়ে নিতে পারেন। চাইলে বাঁশের চালনিতে করে শুকাতে পারেন। কিংবা চুলার পাশে বা নিচে রেখে শুকাতে পারেন। বাসায় ওভেন থাকলে ইলেকট্রনিক ওভেনের সবচেয়ে কম টেম্পারেচার দিয়ে শুকিয়ে নিতে পারেন। কয়েকদিন দুই তিন ঘণ্টা করে শুকাতে পারেন। মনে রাখবেন বেশি আঁচে মাংস শুকাতে যাবেন না।

এক সময় মাংসগুলো শুকিয়ে শক্ত পাথরের মতো হয়ে যাবে। তখন বুঝবেন মাংস ঠিকমতো শুকানো হয়েছে। শুকানো মাংসের শুঁটকি সংগ্রহ করতে পারবেন ছয় থেকে আট মাস। অবশ্যই রেফ্রিজারেটরে রাখবেন।

ডেইলি বাংলাদেশ/এএ