আল জাজিরাকে সাক্ষাৎকার দেয়া রায়হান মালয়েশিয়ায় গ্রেফতার

আল জাজিরাকে সাক্ষাৎকার দেয়া রায়হান মালয়েশিয়ায় গ্রেফতার

প্রবাস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০১:২০ ২৫ জুলাই ২০২০   আপডেট: ০১:২২ ২৫ জুলাই ২০২০

তরুণ রায়হান কবিরকে গ্রেফতার করেছে মালয়েশিয়া পুলিশ

তরুণ রায়হান কবিরকে গ্রেফতার করেছে মালয়েশিয়া পুলিশ

মালয়েশিয়ায় অভিবাসী শ্রমিক নিপীড়ন নিয়ে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আলজাজিরায় সাক্ষাৎকার দেয়ায় বাংলাদেশি তরুণ রায়হান কবিরকে গ্রেফতার করেছে দেশটির পুলিশ।

শুক্রবার বিকেলে কুয়ালালামপুরের জালান পাহাং এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়। মালয়েশিয়ার সংবাদমাধ্যম দ্য স্টারের প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে। রায়হান কবিরের বাড়ি বাংলাদেশের নারায়ণগঞ্জে। 

এর আগে রায়হান কবিরের ওয়ার্ক পারমিট বাতিল করে মালয়েশিয়ান ইমিগ্রেশন বিভাগ (জেআইএম)। তার নিজ দেশে ফেরত যাওয়ার আগে তাকে আত্মসমর্পণ করতে বলা হয়।

আল জাজিরায় সাক্ষাৎকারের পরেই বাংলাদেশি তরুণ রায়হানকে খুঁজতে গণবিজ্ঞপ্তি জারি করে মালয়েশিয়ান ইমিগ্রেশন বিভাগ। ইমিগ্রেশন অ্যাক্ট ১৯৫৯/৬৩ ধারা অনুযায়ী তদন্তের স্বার্থে তাকে খোঁজা হচ্ছিলো।

গত ৩ জুলাই আল জাজিরা ‘লকড আপ ইন মালয়েশিয়াস লকডাউন’ শীর্ষক ২৫ মিনিটের একটি প্রতিবেদন প্রকাশ করে জনপ্রিয় ১০১ ইস্ট অনুষ্ঠানে। যেখানে কোভিড-১৯ মহামারি চলাকালীন সময়ে অভিবাসী শ্রমিকদের ওপর নিপীড়নের বিভিন্ন চিত্র উঠে আসে। সেই প্রতিবেদনে সাক্ষাৎকার দেয়াকে কেন্দ্র করে রায়হানকে খুঁজে পুলিশ।

শুক্রবার মালয়েশিয়ার ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের টুইট বার্তায় বলা হয়েছে, অভিবাসন কর্তৃপক্ষের কাছে পলাতক হিসেবে পরিচিত বাংলাদেশি রায়হান কবিরকে গ্রেফতার করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএ