আরেক দফা বাড়ছে সাধারণ ছুটি

আরেক দফা বাড়ছে সাধারণ ছুটি

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১৩ ২ মে ২০২০   আপডেট: ১৬:৫১ ২ মে ২০২০

গ্রাফিক্স: ডেইলি বাংলাদেশ

গ্রাফিক্স: ডেইলি বাংলাদেশ

করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবিলায় সরকার ঘোষিত সাধারণ ছুটির মেয়াদ আরেক দফা বাড়ছে। এ দফায় ছুটি ১৬ মে পর্যন্ত বাড়তে পারে বলে জানিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন। তবে চূড়ান্ত সিদ্ধান্ত রোববার নেয়া হবে বলে জানা গেছে।

সূত্রমতে, আগামীকাল বোববার করোনা পরিস্থিতির কারণে গঠিত টেকনিক্যাল কমিটির বৈঠকের সুপারিশের পর চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। তবে জানা গেছে, আপাতত টানা ঈদ পর্যন্ত ছুটি ঘোষণার চিন্তা সরকারের নেই। পরিস্থিতি বিবেচনা করে পরে সিদ্ধান্ত নেয়া হবে।

জনপ্রশাসন প্রতিমন্ত্রী মো. ফরহাদ হোসেন বলেন, ৬ মে থেকে ১৬ মে পর্যন্ত ছুটি বাড়তে পারে। তবে এ বিষয়ে মূল পদক্ষেপ নেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর বোববার প্রজ্ঞাপন জারি করা হতে পারে।

এর আগে করোনাভাইরাসের সংক্রমণের কারণে গত ২৬ মার্চ থেকে ৪ এপ্রিল পর্যন্ত প্রথম দফায় সাধারণ ছুটি ঘোষণা করা হয়। পরে দ্বিতীয় দফায় ছুটি ৫ থেকে ৯ এপ্রিল পর্যন্ত বাড়ানো হয়। তৃতীয় দফায় ১৪ এপ্রিল পর্যন্ত ও চতুর্থ দফায় ২৫ এপ্রিল পর্যন্ত ছুটি লম্বা করা হয়। সর্বশেষ ছুটি আরো ১০ দিন বাড়িয়ে ৫ মে পর্যন্ত করা হয়।

জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে জারি হওয়া সর্বশেষ প্রজ্ঞাপনে বলা হয়, জরুরি পরিষেবার (বিদ্যুৎ, পানি, গ্যাস, ফায়ার সার্ভিস, পরিচ্ছন্নতা কার্যক্রম, টেলিফোন ও ইন্টারনেট ইত্যাদি) ক্ষেত্রে এ ব্যবস্থা প্রযোজ্য হবে না। কৃষিপণ্য, সার, কীটনাশক, জ্বালানি, সংবাদপত্র, খাদ্য, শিল্প পণ্য, চিকিৎসা সরঞ্জামাদি, জরুরি ও নিত্যপ্রয়োজনীয় পণ্য পরিবহন এবং কাঁচা বাজার, খাবার, ওষুধের দোকান ও হাসপাতাল এ ছুটির আওতার বাইরে থাকবে।

জরুরি প্রয়োজনে অফিস খোলা রাখা যাবে জানিয়ে ছুটির আদেশে আরো বলা হয়, প্রয়োজনে ওষুধশিল্প, উৎপাদন ও রফতানিমুখী শিল্প কারখানা চালু রাখতে পারবে। এছাড়া, মানুষের জীবন জীবিকার স্বার্থে রিকশা-ভ্যানসহ যানবাহন, রেল, বাস সার্ভিস পর্যায়ক্রমে চালু করা হবে। জনগণের প্রয়োজন বিবেচনায় ছুটিকালীন বাংলাদেশ ব্যাংক সীমিত আকারে ব্যাংকিং ব্যবস্থা চালু রাখার প্রয়োজনীয় নির্দেশনা দেবে।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/এস