আম্ফানের ক্ষয়ক্ষতি নির্ধারণে চার কমিটি গঠন

আম্ফানের ক্ষয়ক্ষতি নির্ধারণে চার কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২৩ ২১ মে ২০২০   আপডেট: ১৬:২৯ ২১ মে ২০২০

মো. শাহাব উদ্দিন- ফাইল ছবি

মো. শাহাব উদ্দিন- ফাইল ছবি

ঘূর্ণিঝড় আম্ফানে সুন্দরবনের ক্ষয়ক্ষতি নির্ধারণে চারটি কমিটি গঠন করা হয়েছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

বৃহস্পতিবার ঢাকার সরকারি বাসভবন থেকে ঘূর্ণিঝড় পরবর্তী এক ভিডিও বার্তার মাধ্যমে এ তথ্য জানান তিনি।

মন্ত্রী বলেন, বরাবরের মতো এবারো ঘূর্ণিঝড়ে সুন্দরবন ক্ষতিগ্রস্ত হয়েছে। আর এ ক্ষয়ক্ষতি নির্ধারণে সহকারী বন সংরক্ষক পদাধিকারী রেঞ্জ অফিসারদের নেতৃত্বে চারটি কমিটি গঠন করা হয়েছে। আগামী তিন কার্যদিবসের কমিটিগুলোকে প্রতিবেদন জমা দিতে বলে হয়েছে। কমিটির প্রতিবেদন পাওয়ার পর পরবর্তী করণীয় নির্ধারণ করা হবে।

সুন্দরবনে ক্ষতিগ্রস্তর বিষয়ে তিনি জানান, প্রাথমিক রিপোর্ট অনুযায়ী সুন্দরবনে বন বিভাগের ১০টির অধিক কাঠের জেটি এবং ৩০ টির অধিক স্টাফ ব্যারাকের টিনের চালা ক্ষতিগ্রস্ত হয়েছে। ঘূর্ণিঝড়ের ফলে সৃষ্ট জলোচ্ছ্বাসে বনবিভাগের ৬০ টির অধিক পুকুরে লবণাক্ত পানি প্রবেশ করেছে। সুন্দরবনের গাছ গাছালির মধ্যে কেওড়া গাছ বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সুন্দরবনের ভেঙ্গে যাওয়া গাছপালা অপসারণ করা হবে না মন্ত্রী বলেন, সুন্দরবন নিজস্ব প্রাকৃতিক ক্ষমতা বলেই এটি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে। শুধু ক্ষতিগ্রস্ত অবকাঠামোগুলোর প্রয়োজনীয় সংস্কার করা হবে। পুকুরগুলোর লবণাক্ত পানি অপসারণ করে ব্যবহার উপযোগী করা হবে। প্রযোজ্য ক্ষেত্রে কিছু পুকুর পুনঃখননের ব্যবস্থা করা হবে।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ