আমরা গ্রামীণ ও রবির কাছে ব্যাখ্যা চেয়েছিলাম: তথ্যমন্ত্রী

আমরা গ্রামীণ ও রবির কাছে ব্যাখ্যা চেয়েছিলাম: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:৫১ ৫ জুলাই ২০২০   আপডেট: ১৭:৪২ ৫ জুলাই ২০২০

ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

ড. হাছান মাহমুদ। ফাইল ছবি

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, যারা সার্ভিস প্রোভাইডার তারা বিটিআরসি’র কাছ থেকে লাইসেন্স নিয়েছে একটি, কিন্তু তারা অন্য ব্যবসাও করছে। আমরা এ নিয়ে এরইমধ্যে গ্রামীণ ও রবির কাছে ব্যাখ্যা চেয়েছিলাম।

তিনি বলেন, কোন লাইসেন্সের বলে তারা ওটিটি প্ল্যাটফর্ম ব্যবহার করে সার্ভিস প্রোভাইডার হিসেবে অন্যদের কাছ থেকে কনটেন্ট নিয়ে লাইভ স্ট্রিমিং করছে। তারা কোন ধরনের অনুমতি নিয়ে এটা করছে?

রোববার সচিবালয়ে ওটিটি প্ল্যাটফর্মগুলোকে নিয়ম-নীতির মধ্যে আনা সংক্রান্ত এক আন্তমন্ত্রণালয় সভার শুরুতে এসব কথা বলেন তথ্যমন্ত্রী।

তিনি বলেন, গ্রামীণফোন আমাদের একটি উত্তর দিয়েছে, সেখানে সেই ব্যাখ্যা সঠিকভাবে নেই। এই বিষয়গুলোকে ট্যাক্সেশনের আওতায় আনা দরকার।

এদিকে ওটিটি প্ল্যাটফর্মের নানা কনটেন্ট নিয়েও বিতর্ক তৈরি হয়েছে জানিয়ে হাছান মাহমুদ বলেন, এগুলো আনসেন্সরডভাবে সেখানে যাচ্ছে। সেজন্য আজকে আমরা একটি সমন্বিত সভা করে এগুলোকে একটি নিয়ম-নীতির মধ্যে আনার লক্ষ্যে এ সভা আহ্বান করেছি।

তথ্যমন্ত্রী বলেন, বাংলাদেশের বাস্তবতায় আমরা যেটি দেখতে পাচ্ছি সেটি হচ্ছে ওটিটি প্ল্যাটফর্ম বর্তমান যুগের একটি বাস্তবতা। এ প্লাটফর্ম ব্যবহার করে সেখানে বিনোদন থেকে শুরু করে নানা কিছু স্ট্রিমিং হচ্ছে। কিন্তু এ নিয়ে নানা বিতর্ক তৈরি হচ্ছে। এক্ষেত্রে সরকার সঠিকভাবে ট্যাক্স পাচ্ছে না।

 

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/জেডআর/এসআই