Alexa আবারো গ্রেটা থানবার্গকে উপহাস করলেন ট্রাম্প

আবারো গ্রেটা থানবার্গকে উপহাস করলেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:৩০ ১৩ ডিসেম্বর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আবারো তরুণ জলবায়ু কর্মী গ্রেটা থানবার্গকে নিয়ে উপহাস করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বৃহস্পতিবার গ্রেটাকে নিয়ে প্রকাশ্যে টুইটারে ট্রাম্প লেখেন, খুবই হাস্যকর। গ্রেটাকে অবশ্যই তার রাগ নিয়ন্ত্রন নিয়ে কাজ করা উচিত। তারপরে বন্ধুদের সঙ্গে ভাল পুরানো ফ্যাশন সিনেমায় যাবে! চিল গ্রেটা, চিল!

জলবায়ু পরিবর্তনের ডাক দিয়ে বিশ্বব্যাপী আন্দোলন সৃষ্টি করা সুইডেনের স্কুলছাত্রী গ্রেটা থানবার্গ যুক্তরাষ্ট্রের টাইম ম্যাগাজিনের এবারের ‘পারসন অফ দ্য ইয়ার’ নির্বাচিত হয়েছেন। 

বুধবার এ খবর প্রকাশের একদিন পর গ্রেটাকে অভিনন্দন জানিয়ে এমন মন্তব্য করেন ট্রাম্প।

১৯২৭ সাল থেকে শুরু হওয়া এই ম্যাগাজিনে এবারই প্রথম ১৬ বছর বয়সী কেউ নির্বাচিত হল। গত বছর জলবায়ু পরিবর্তন মোকাবেলায় কার্যকর পদক্ষেপ গ্রহণে স্কুল বাদ দিয়ে সুইডিশ পার্লামেন্টের সামনে আন্দোলন শুরু করেন থানবার্গ।

‘ফ্রাইডে ফর ফিউচার’ স্লোগানে আগস্ট ২০১৮ সাল থেকে শুরু করে প্রতি শুক্রবার পরিবেশ আন্দোলন করে আলোচনায় আসেন তিনি। এরপর থেকেই পরিবেশ আন্দোলনের পক্ষে জোরালো বক্তব্য রেখে সারা বিশ্বে পরিচিতি পান গ্রেটা থানবার্গ। 

এর ১৬ মাস পরে গ্রেটা জাতিসংঘে রাষ্ট্রপ্রধানদের উদ্দেশে বক্তব্য রাখেন, পোপের সঙ্গে দেখা করেন, মার্কিন রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ করেন এমনকি ২০ শে সেপ্টেম্বর ২০১৯ সালে এ বৈশ্বিক জলবায়ু ধর্মঘটে যোগ দিতে ৪০ মিলিয়ন মানুষকে অনুপ্রাণিত করেন। তাই এ বছর নোবেল শান্তি পুরস্কারে তার নাম বিবেচনা করা হয়েছিল বলে জানা যায়।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ