আফগানিস্তানে ৯ মাদকসেবীকে গুলি করে হত্যা

আফগানিস্তানে ৯ মাদকসেবীকে গুলি করে হত্যা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৩৪ ১৭ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:৪১ ১৭ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফগানিস্তানের রাজধানী কাবুলে ৯ গৃহহীন মাদকসেবীকে গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারীরা। শনিবার রাতে এ বন্দুক হামলার ঘটনা ঘটে। সোমবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদ সংস্থা রয়টার্স।

দেশটির পুলিশ কর্তৃপক্ষ জানিয়েছে, নিহতরা রাতে উন্মুক্ত স্থানে ঘুমিয়েছিল। ফরেনসিক পরীক্ষায় তাদের শরীরে মাদক সেবনের প্রমাণ মিলেছে। এ হামলার উদ্দেশ্য কী ছিল তা এখনো জানতে পারেনি পুলিশ। তবে এ বিষয়ে তদন্ত করা হচ্ছে।

কাবুল পুলিশের এক মুখপাত্র ফেরদৌস ফারামারজ রয়টার্সকে জানান, গোলাগুলির ঘটনাটি রাজধানীর কুরো পর্বতের পাশেই হয়েছিল।

বিশ্বে সবচেয়ে বেশি আফিম উত্পাদিত হয় আফগানিস্তানে। আফিম থেকে তৈরি হয় হেরোইন। দেশটির কর্তৃপক্ষ মাদক ব্যবসা নিয়ন্ত্রণে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে কোনো ইতিবাচক ফল মেলেনি। তাই মানবাধিকার কর্মীদের অনেকে এ ঘটনার জন্য আইনশৃঙ্খলা বাহিনীর দিকে আঙুল তুলেছেন।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় জানায়, দেশজুড়ে প্রায় ২৫ লাখ মাদকসেবী রয়েছে। তাদের বেশিরভাগই হেরোইনে আসক্ত। আর এই ২৫ লাখের মধ্যে ২০ হাজার মাদকসেবী গৃহহীন। যাদের অর্ধেক কাবুলে অবস্থান করে। আফগানিস্তানে এটা বর্তমানে ভয়াবহ সামাজিক সমস্যা।

মাদক নিয়ন্ত্রণ বিভাগের ভারপ্রাপ্ত কর্মকর্তা ড. শুকুর হায়দারি বলেন, এটা একটা সামাজিক সমস্যা। প্রতি বছর এ সমস্যায় আক্রান্ত অনেক বেশি মানুষ চিকিৎসা প্রত্যাশা করলেও বাস্তবে মাত্র ৪০ হাজারের মতো মানুষকে সেবা দেয়া সম্ভব হয়। তিনি বলেন, সামাজিক সেবার অভাব, বেকারত্ব ও মাদকজাত দ্রব্য সহজলভ্য হওয়ায় এ সমস্যা প্রকট রূপ নিয়েছে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/টিআরএইচ/এসএএম