আফগানদের উড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ

আফগানদের উড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০২:১৫ ৭ নভেম্বর ২০১৯  

ছবি- সংগৃহীত

ছবি- সংগৃহীত

রোস্টন চেসের অলরাউন্ড পারফরম্যান্সে আফগানিস্তানদের উড়িয়ে দিল ওয়েস্ট ইন্ডিজ। বুধবার লখনউয়ে সিরিজের প্রথম ওয়ানডেতে উইন্ডিজ জিতেছে ৭ উইকেটে।এই ম্যাচ দিয়েই অধিনায়ক কিয়েরন পোলার্ডের নতুন যাত্রা শুরু হলো। যে যাত্রার শুরুটা জয় দিয়ে রাঙিয়ে নিয়ে তিন ম্যাচের সিরিজে ১-০তে এগিয়ে গেছে সফরকারীরা।

ওয়েস্ট ইন্ডিজ বোলারদের সামনে ৪৫.২ ওভারে ১৯৪ রানে গুটিয়ে যায় আফগানরা। সহজ এই লক্ষ্য রোস্টন চেসের ৯৪ ও শাই হোপের হার না মানা ৭৭ রানে ভর দিয়ে ৩ উইকেট হারিয়ে ২১ বল আগেই টপকে যায় ক্যাবিবিয়ানরা।

টস হেরে ব্যাটিংয়ে নামা আফগানরা শুরুতেই খায় ধাক্কা। ১৫ রানে তারা হারায় দুই ওপেনার হযরতউল্লাহ জাজাই (৯) ও জাভেদ আহমাদীকে (৫)। দ্রুত ২ উইকেট হারানোর ধাক্কা অবশ্য খুব ভালোভাবেই তারা কাটিয়ে উঠেছিল রহমত শাহ ও ইকরাম আলিখিলের হাফসেঞ্চুরিতে। 

রহমত ৮০ বলে ৬ বাউন্ডারি ও ১ ছক্কায় করেন ৬১ রান। তার সমান চার ও  ছক্কায় ৬২ বলে ৫৮ রান করেন আলিখিল। কিন্তু তাদের ১১১ রানের জুটি ভাঙার পর ধস নামে আফগান ব্যাটিং লাইন-আপে। ব্যর্থ হয়েছেন নাজিবউল্লাহ জাদরান (০), মোহাম্মদ নবী (১) ও রশিদ খান (০)। আসগর আফগানের ৩৫ ও গুলবাদিন নাইবের ১৭ রানে ইনিংসের পরও ১৯৪ রানে গুটিয়ে যায় আফগানিস্তান।

অধিনায়কত্ব হারানো জেসন হোল্ডার বল হাতে দারুণ দিন পার করেছেন। এই পেসার ১০ ওভারে মাত্র ২১ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট। তার সমান উইকেট শিকার রোস্টন চেস ও রোমারিও শেফার্ডের।

বোলিংয়ের পর ব্যাট হাতেও জ্বলে উঠেছিলেন চেস। একটুর জন্য ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি মিস করেছেন তিনি। তবে ১১৫ বলে ১১ বাউন্ডারিতে সাজানো ৯৪ রানের ইনিংস খেলে ওয়েস্ট ইন্ডিজের জয়ের পথ তৈরি করে যান ম্যাচসেরার পুরস্কার জেতা এই ব্যাটসম্যান। বাকিটা সেরেছেন ৭৭ রানে অপরাজিত থাকা শাই হোপ। ১৩৩ বলে ৫ বাউন্ডারিতে ধৈর্যশীল ইনিংসটি সাজান এই ওপেনার। নিকোলাস পুরান অপরাজিত থাকেন ৮ রানে।

হারলেও বল হাতে দারুণ দিন কাটিয়েছেন মুজিব উর রহমান। এই স্পিনার ১০ ওভারে ৩৩ রান দিয়ে পেয়েছেন ২ উইকেট। ক্যারিবিয়ানদের হারানো অন্য উইকেটটি পেয়েছেন নাভিদ-উল-হক। 

ডেইলি বাংলাদেশ/আরএ