আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন 

আন্তর্জাতিক বিমান চলাচলে নিষেধাজ্ঞা তুলে নিল চীন 

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৭:০৬ ৫ জুন ২০২০   আপডেট: ০৭:০৭ ৫ জুন ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

নিষেধাজ্ঞা তুলে নেয়ায় শর্ত সাপেক্ষে সীমিত পর্যায়ে বিমান চলাচল শুরু হয়েছে চীনে। এতে দেশটির কয়েক ডজন শহরে এখন থেকে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু হবে।

চীনা রাষ্ট্রায়ত্ত গণমাধ্যম গ্লোবাল টাইমস এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিমান প্রবেশের ওপর আরোপিত নিষেধাজ্ঞাগুলোও যতটা সম্ভব তুলে নেয়া হচ্ছে। 

বর্তমানে দেশটিতে চলাচল করতে পারছে না এমন আন্তর্জাতিক বিমান সংস্থাগুলো আগামী ৮ জুন থেকে তাদের পছন্দমতো চীনের যেকোনো একটি শহরে সপ্তাহে একবার একটি ফ্লাইট পরিচালনা করতে পারবে। তবে বিধিনিষেধ মেনেই তা চলবে।

করোনার সংক্রমণ রোধ সংক্রান্ত বিধিনিষেধ ছাড়াও আর কিছু বিষয় থাকবে। যদি কোনো ফ্লাইট চীনে প্রবেশের পর সেখানকার পাঁচজন যাত্রী করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়, তাহলে পরের সপ্তাহে ওই এয়ারলাইন্স চীনে ফ্লাইট পরিচালনা করতে পারবে না। আর তা ১০ জনের হলে এক মাসের নিষেধাজ্ঞা।

গত বছরের ডিসেম্বরে উহানে নোভেল করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনের সঙ্গে বিমান চলাচলের ওপর নিষেধাজ্ঞা জারি করেন। এরপর যুক্তরাষ্ট্রের বিমান চলাচলে চীনও সাময়িক নিষেধাজ্ঞা দেয়। এরপর থেকে দেশ দুটির মধ্যে বিমান চলাচল বন্ধ রয়েছে।

এদিকে গত বুধবার যুক্তরাষ্ট্র চীনের যাত্রীবাহী বিমানগুলো তাদের বিমানবন্দরগুলোতে অবতরণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে। ওয়াশিংটন জানায়, যুক্তরাষ্ট্রের এয়ারলাইন্সগুলোর ওপর চীনের আরোপিত নিষেধাজ্ঞার কারণে এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে।


 

ডেইলি বাংলাদেশ/জেডআর