আনোয়ারের সঙ্গে জোট বেঁধে ফের প্রধানমন্ত্রী প্রার্থী হচ্ছেন মাহাথির

আনোয়ারের সঙ্গে জোট বেঁধে ফের প্রধানমন্ত্রী প্রার্থী হচ্ছেন মাহাথির

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৫৮ ২৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১৫:১২ ২৯ ফেব্রুয়ারি ২০২০

ছবি: আনোয়ার ও মাহাথির

ছবি: আনোয়ার ও মাহাথির

মালয়েশিয়ায় রাজনীতি নিয়ে চলমান নাটকীয়তা যেন থামছেই না। প্রতিটি দিনই দেশটির রাজনীতি নতুন সব দিকে মোড় নিচ্ছে। চলমান এই অবস্থায় নাটকীয়তা আরো বাড়িয়ে দিয়ে ফের প্রধানমন্ত্রী পদে প্রার্থীতার ঘোষণা দিয়েছেন দেশটির অন্তর্বর্তীকালীন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। আর এতে সমর্থন দিয়েছেন তার ফাঁটল ধরা জোটের সঙ্গি আনোয়ার ইব্রাহীমও।

শনিবার এক বিবৃতিতে ৯৪ বছর বয়সী মাহাথির বলেন, প্রধানমন্ত্রী পদে ফের প্রার্থী হতে তিনি পুরোপুরি প্রস্তুত।

এর আগে রাজনৈতিক অস্থিরতার মধ্যে গত ২৪ ফেব্রুয়ারি আকস্মিকভাবে পদত্যাগ করেন মাহাথির। তবে প্রধানমন্ত্রী নিয়োগ ও মন্ত্রিসভা গঠনের আগ পর্যন্ত তাকে অন্তর্বর্তী প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালনের নির্দেশনা জারি করেন দেশটির রাজা।

বৃহস্পতিবার এক ঘোষণায় মাহাথির জানান, যথেষ্ট সমর্থন পেলে আবারো প্রধানমন্ত্রী পদে ফিরতে রাজি আছেন তিনি।

মাহাথিরের এই ঘোষণায় ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখান তার জোটসঙ্গী আনোয়ার ইব্রাহিম। এর আগে জোটটির পক্ষ থেকে ইব্রাহিমকেই পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনীত করা হয়।

শুক্রবার পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আরিফ ইউসুফও মাহাথিরের সঙ্গে ভিন্নমত পোষণ করেন। আর মাহাথিরের নিজের দল বারসাতু চেয়ারম্যান মহিউদ্দিন ইয়াসিনকে প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে ঘোষণা করে। এতে করে মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রী কে হচ্ছেন তা নিয়ে অনিশ্চয়তা বাড়ে।

কিন্তু শনিবারের বিবৃতিতে মাহাথির দাবি করেছেন যে, পুনরায় প্রতিদ্বন্দীতা করতে তার জোট থেকে পর্যাপ্ত সমর্থন পেয়েছেন তিনি। দেশটির প্রতিনিধি পরিষদের বরাত দিয়ে তিনি বলেন, ‘আজ সকালে আমি জোট পাকাতান হরপানের নেতাদের সঙ্গে বৈঠক করেছি। আমি এখন আত্মবিশ্বাসী যে, দেওয়ান রাকিয়তে (পার্লামেন্টর নিম্নকক্ষ) সংখ্যাগরিষ্ঠ সদস্যদের সমর্থন পাব।’

দেওয়ান রাকিয়তের মোট আসন ২২২টি। তবে সরকার গঠনের জন্য ১১২ জন সদস্যের সমর্থন প্রয়োজন।

মাহাথিরের এই ঘোষণায় ক্ষমতার লড়াইয়ে গত কয়েক দশকের পুরনো রাজনৈতিক শত্রু আনোয়ার ইব্রাহীমের সঙ্গে মাহাথিরের নতুন করে সম্পর্ক গড়ে তোলার বিষয়টিও প্রকাশ্যে এসেছে। ভেঙে যাওয়া পাকাতান হারাপান জোট প্রধানমন্ত্রী প্রার্থী হিসেবে মাহাথির মোহাম্মদকে পূর্ণ সমর্থন দিবে বলে এক বিবৃতিতে জানিয়েছে।

এদিকে ক্ষমতা পাকাপোক্ত করতেই মাহাথির সোমবার পদত্যাগের রাজনৈতিক নাটক করেন কানাঘুষা চলছিল। এবার তিনি প্রধানমন্ত্রী প্রার্থী হওয়ার ঘোষণা দেয়ার পর সেই কানাঘুষাই সত্যি হতে চলেছে।

মাহাথিরের আকস্মিক পদত্যাগের পর ৭৩ বছর বয়সী আনোয়ার ইব্রাহীমের সঙ্গে তার জোটটিও ভেঙে যায়। ২০১৮ সালে নির্বাচনে এই জোট ব্যাপক ব্যবধানে বিজয়ী হয়ে ক্ষমতায় আসে।

এর আগে ১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত সরকার চালিয়ে অবসর নিয়েছিলেন মাহাথির। কিন্তু সেই অবসর ভেঙে ২০১৮ সালে নতুন জোট গঠন করে ক্ষমতায় আসেন তিনি। কিন্তু আনোয়ার ইব্রাহীমের কাছে ক্ষমতা হস্তান্তরে প্রতিশ্রুতি পালনে মাহাথিরের অনাগ্রহের কারণে উত্তেজনা বাড়ছিল।

২০১৮ সালে তাদের বিজয়ে ইউনাইটেড মালয়স ন্যাশনাল অরগানাইজেশনের (উমনো) ছয় দশকের শাসনের অবসান ঘটে। প্রধানমন্ত্রী পদ হারানোর পর নাজিব রাজাক বর্তমানে দুর্নীতির দায়ে বিচারের মুখোমুখি।

সূত্র: দ্য স্ট্রেইটস টাইমস

ডেইলি বাংলাদেশ/মাহাদী