আনুষ্ঠানিকভাবে হ্যারি-মেগানের পদত্যাগ

আনুষ্ঠানিকভাবে হ্যারি-মেগানের পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২১:১১ ৩১ মার্চ ২০২০  

প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল

প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল

আনুষ্ঠানিকভাবে রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্য হিসেবে পদত্যাগ করেছেন ব্রিটেনের ডিউক অব সাসেক্স প্রিন্স হ্যারি ও তার স্ত্রী মেগান মার্কেল। মঙ্গলবার ইনস্টাগ্রাম পেজে আনুষ্ঠানিক এ পদত্যাগের কথা জানান তারা।

এর আগে গত জানুয়ারিতে রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যের পদ ছেড়ে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার ঘোষণা দেন হ্যারি ও মেগান। এ পদত্যাগের পরেও তারা রাজপরিবারের সদস্য থাকবেন তবে রাজকীয় উপাধি ব্যবহার করতে পারবেন না।

সাসেক্স রয়্যাল ইনস্টাগ্রাম পেজের পোস্টে হ্যারি ও মেগান লেখেন, যদিও আপনারা আমাদের এখানে আর দেখতে পাবেন না, তবে কাজ অব্যাহত থাকবে। তারা আরো বলেন, আমরা খুব শিগগিরই পুনরায় আপনাদের সঙ্গে সংযোগ স্থাপন করবো। ততদিন পর্যন্ত দয়া করে নিজেদের এবং একে অপরের খেয়াল রাখবেন।

বুধবার থেকে রাজপরিবারের পদবি ছাড়া নতুন জীবন শুরু করবে এই দম্পতি। নিজেরা অর্থ উপার্জনের মাধ্যমে জীবিকা নির্বাহ করবে তারা। সম্প্রতি কানাডা থেকে যুক্তরাষ্ট্রে গেছেন এই দম্পতি। গণমাধ্যমের তথ্য অনুযায়ী তারা লস অ্যাঞ্জেলেসে স্থানান্তরিত হয়েছেন।

হ্যারি ও মেগানের যুক্তরাষ্ট্রে স্থানান্তরের খবরের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটার বার্তায় বলেন, এই দম্পতির নিরাপত্তার পেছনে যুক্তরাষ্ট্র কোনো খরচ করবে না। তাদের নিরাপত্তার খরচ নিজেদেরকেই বহন করতে হবে।

পরবর্তীতে প্রেসিডেন্ট ট্রাম্পের টুইটের প্রতিক্রিয়ায় দেয়া এক বিবৃতিতে হ্যারি ও মেগান জানান, যুক্তরাষ্ট্র সরকারের কাছ থেকে নিজেদের নিরাপত্তার খরচ নেয়ার কোনো পরিকল্পনা নেই তাদের।

সূত্র- এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/এসএমএফ