আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল সংসদে পাস

আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল সংসদে পাস

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:২১ ৮ জুলাই ২০২০   আপডেট: ১৬:৪১ ৮ জুলাই ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

আদালতে মামলা পরিচালনায় সংশ্লিষ্টদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিত করার লক্ষ্যে তথ্য-প্রযুক্তি ব্যবহারের ক্ষমতা প্রদানের সুনির্দিষ্ট বিধান রেখে সংসদে বিল পাস করা হয়েছে।

বুধবার আইনমন্ত্রী আনিসুল হক ‘আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি ব্যবহার বিল-২০২০’ সংসদে পাসের প্রস্তাব করেন। পরে তা কণ্ঠভোটে পাস হয়।

বিলের সংজ্ঞায় ভার্চুয়াল উপস্থিতি বলতে অডিও- ভিডিও বা অনুরূপ অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমে কোনো ব্যক্তির আদালতের বিচার বিভাগীয় কার্যধারায় উপস্থিত থাকা বা অংশগ্রহণ বোঝানো হয়েছে।

বিলে অডিও- ভিডিও বা অনুরূপ অন্য কোনো ইলেকট্রনিক পদ্ধতির মাধ্যমে পক্ষগণ বা তাদের আইনজীবী বা সংশ্লিষ্ট অন্য ব্যক্তি বা সাক্ষীদের ভার্চুয়াল উপস্থিতি নিশ্চিতে যেকোনো মামলার বিচার, বিচারিক অনুসন্ধান বা দরখাস্ত অথবা আপিল শুনানি বা সাক্ষ্যগ্রহণ বা আদেশ বা রায় দিতে পারবে বলে বিধান করা হয়।

বিলের বিধানের বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, করোনাভাইরাস রোধে দেশের সব আদালত ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলোয় সাধারণ ছুটি ঘোষণাসহ জনসমাগম হয় এ ধরনের সব কর্মকাণ্ড নিষিদ্ধ ঘোষণা করা হয়। এতে জনগণের অনিশ্চিত বিচার প্রাপ্তি নিশ্চিত করতে এ বিধান করা হয়েছে। পরিস্থিতি স্বাভাবিক হলে বিশেষ পরিস্থিতি ছাড়া বিদ্যমান বিধান অনুযায়ীই বিচারিক কার্যক্রম পরিচালনা করা হবে।

বিলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ বা ক্ষেত্র মতো, হাইকোর্ট বিভাগ প্রয়োজন অনুসারে প্রাকটিস নির্দেশনা (বিশেষ বা সাধারণ) জারি করতে পারবে বলে বিধান করা হয়। বিলে আদালত কর্তৃক তথ্য-প্রযুক্তি অধ্যাদেশ ২০১০ রহিত করার বিধান করা হয়।

ডেইলি বাংলাদেশ/আরএইচ/আরআর