Alexa আত্মহত্যা ঠেকাতে ভূমিকা রাখবে সোশ্যাল মিডিয়া

আত্মহত্যা ঠেকাতে ভূমিকা রাখবে সোশ্যাল মিডিয়া

তথ্যপ্রযুক্তি ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ০৮:০৭ ১০ জুন ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বর্তমানের প্রজন্মের বেশিরভাগ তরুণ সামাজিক যোগাযোগ মাধ্যম কেন্দ্রিক। কোনো কিছু হলেই সেটা ফেসবুক, টুইটার কিংবা মেসেঞ্জারে কাউকে না কাউকে জানাতে ভুলেন না। তাদের এসব অ্যাক্টিভিটি দেখেই বোঝা যায় কে আত্মহত্যার দিকে এগোচ্ছে। এরই মধ্যে যুক্তরাজ্যের নর্দামব্রিয়া বিশ্ববিদ্যালয় সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট দেখে বিষন্নতায় আক্রান্ত শিক্ষার্থীদের খুঁজে বের করে তাদের সহায়তা দেয়ার একটি প্রকল্প খুলেছে।

শিক্ষার্থীদের মধ্যে কার মানসিক অবস্থা খারাপ তা শনাক্ত করে আত্মহত্যা প্রতিরোধ করা হবে। এই প্রকল্পের নাম আর্লি অ্যালার্ট টুল। তবে ডেটা নেয়ার আগে শিক্ষার্থীদের অনুমতি নেবে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। যদি কেউ সম্মতি দেয় তবেই তাদের সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্টগুলো পরীক্ষা করে দেখা হবে।

জানা যায়, এর আগে পরীক্ষার গ্রেড দেখে, ক্লাস অ্যাটেন্ডেন্স দেখে ও বিশ্ববিদ্যালয়ের লাইব্রেরি ব্যবহার করার হার দেখে মানসিক সমস্যা নির্ণয় করা হতো। বর্তমানে বিশ্ববিদ্যালয়টির প্রশাসন এই খাতে ফান্ড দেয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে তথ্য নেয়ার পদক্ষেপ নিয়েছে গবেষকরা। তবে শিক্ষার্থীদের সোশ্যাল মিডিয়া থেকে কী কী ডেটা নেওয়া হবে তা জানা যায়নি।

ডেইলি বাংলাদেশ/এনকে