আট ভারতীয় পুলিশ হত্যায় অভিযুক্ত গ্যাংস্টার বিকাশ দুবে গ্রেফতার

আট ভারতীয় পুলিশ হত্যায় অভিযুক্ত গ্যাংস্টার বিকাশ দুবে গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:০৯ ৯ জুলাই ২০২০  

বিকাশ দুবে

বিকাশ দুবে

ভারতের কানপুরে বন্দুকযুদ্ধে আট পুলিশ হত্যার ঘটনায় অভিযুক্ত গ্যাংস্টার বিকাশ দুবেকে গ্রেফতার করেছে পুলিশ। হত্যাকাণ্ডের আট দিনের মাথায় বৃহস্পতিবার মধ্য প্রদেশের একটি মন্দির থেকে তাকে গ্রেফতার করা হয়।

এনডিটিভির প্রতিবেদন অনুসারে, বিকাশ দুবে’কে গ্রেফতারের জন্য তিন রাজ্যে অভিযান শুরু করে পুলিশ। এমনকি ওই গ্যাংস্টারকে ধরতে পুরস্কারের মূল্যও দ্বিগুণ করা হয়েছিল। 

বৃহস্পতিবার সকাল ৮টায় মধ্য প্রদেশের উজ্জয়িনীর একটি মন্দিরের কাছে দেখা যায় বিকাশকে। এক স্থানীয় দোকানদার বিকাশকে দেখতে পেয়ে পুলিশে খবর দেন। যখন বিকাশ মন্দির থেকে বের হতে যায়, তখন নিরাপত্তারক্ষীরা তাকে প্রশ্ন করেন। সেই সময় বিকাশ একটা নকল আইডি কার্ড দেখিয়ে সেখান থেকে পালানোর চেষ্টা করে। এসময় নিরাপত্তারক্ষীদের সঙ্গে তার ধ্বস্তাধস্তি হয়। পরে নিরাপত্তারক্ষীরাই তাকে পুলিশের হাতে তুলে দেয়।

এর আগে গত বৃহস্পতিবার রাতে বিকাশের গ্রামের বাড়িতে হানা দেয় উত্তরপ্রদেশ পুলিশের ৫০ কর্মী। খুন, অপহরণ ও আরও অনেক দুষ্কর্মের অন্তত ৬০টি মামলা রয়েছে এই বিকাশের বিরুদ্ধে। এই কর্মীদের নেতৃত্বে ছিলেন ডেপুটি পুলিশ সুপার দেবেন্দ্র কুমার মিশ্র। কিন্তু আগে থেকেই এই পুলিশকর্মীদের আসার খবর পেয়ে গিয়েছিল বিকাশ। তাই পুলিশ  এলাকায় পৌঁছানোর সঙ্গে সঙ্গেই এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে তারা। এই গুলিকে আট পুলিশকর্মী নিহত হন। গুরুতর আহত হন আরো সাত কর্মী। মারা যান ডিএসপি দেবেন্দ্রও।

এই ঘটনার পরেই এলাকা ছেড়ে পালিয়ে যায় বিকাশ ও তার সঙ্গীরা। উত্তরপ্রদেশ পুলিশের পক্ষ থেকে এসটিএফের একটি দল তৈরি করে তল্লাশি শুরু হয়। এই দলে ৪০টি থানার পুলিশকর্মীদের রাখা হয়। উত্তরপ্রদেশ ছাড়াও হিমাচল প্রদেশ, দিল্লি ও মধ্যপ্রদেশে তল্লাশি শুরু করে পুলিশ। বিকাশের মাথার দাম রাখা হয় ৫ লাখ রুপি।

পুলিশ জানায়, মঙ্গলবার তাকে হরিয়ানার ফরিদাবাদের একটি হোটেলে দেখা গেছে। অবশেষে মধ্যপ্রদেশের উজ্জয়িনীর একটি মন্দির থেকে গ্রেফতার করা হয় এই কুখ্যাত গ্যাংস্টারকে। একই সময়ে তার আরো দুই সঙ্গী পুলিশের দুটি গুলিতে নিহত হয়েছে। মঙ্গলবার এনকাউন্টারে নিহত হয় বিকাশের ছায়াসঙ্গী অমর দুবে।

ডেইলি বাংলাদেশ/জেএস