Alexa আজ স্বেচ্ছাসেবক দিবস

আজ স্বেচ্ছাসেবক দিবস

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৪ ৫ ডিসেম্বর ২০১৯   আপডেট: ১১:৫৩ ৫ ডিসেম্বর ২০১৯

ফাইল ছবি

ফাইল ছবি

আজ ৫ ডিসেম্বর, আন্তর্জাতিক স্বেচ্ছসেবক দিবস। স্বেচ্ছাসেবার মধ্যে দিয়ে মানুষের অর্থবহ অবদানের মাধ্যমে আরো বেশি সমন্বিত ও সমতাভিত্তিক সমাজ গঠনের লক্ষ্য নিয়ে দিনটি পালন করা হয়। এ বছর দিবসটির মূল প্রতিপাদ্য ‘সমন্বিত ভবিষ্যতের জন্য স্বেচ্ছাসেবা’।

১৯৮৫ সালের ডিসেম্বরে জাতিসংঘের সাধারণ অধিবেশন সর্বপ্রথম প্রতি বছর ৫ ডিসেম্বর আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস উদযাপন শুরু করে। স্বেচ্ছাসেবী এবং স্বেচ্ছসেবী সংস্থাগুলোর পক্ষে বিশ্ব সম্প্রদায়, বেসরকারী সংস্থা (এনজিও), জাতিসংঘের সংস্থা, সরকারি কর্তৃপক্ষ এবং বেসরকারী খাতের সঙ্গে তাদের প্রচেষ্টাকে উৎসাহিত করা, কাজের প্রচার করা, মূল্যবোধ ভাগ করে নেয়ার এক অনন্য সুযোগ সৃষ্টি হয় এর মাধ্যমে।

বুধবার আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী দিবস উপলক্ষে এক বাণীতে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেস বলেন, ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্য অর্জনে সব মানুষকে, বিশেষ করে যারা অনেক পেছনে পড়ে আছে তাদেরও সমন্বিত করার জন্য একটি শক্তিশালী পদ্ধতি হলো স্বেচ্ছাসেবা। মানুষ যখন স্বেচ্ছাসেবায় অংশগ্রহণ করে তখন একে অপরের মধ্যে যোগাযোগ তৈরি হয় এবং কোনো লক্ষ্য অর্জনের মনোভাব আরো শক্তিশালী করে।

অবিচ্ছিন্ন মানব বিকাশের জন্য এই স্বেচ্ছাসেবীরা অনলাইনে স্বেচ্ছাসেবক পরিষেবাগুলি ব্যবহার করে এবং একটি কর্ম পরিকল্পনা প্রস্তুত করে। দিবসটি উপলক্ষে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এনকে