আজ রাত আটটা ২০ মিনিটে ঘটে গেল চোখ ধাঁধানো ঘটনা

আজ রাত আটটা ২০ মিনিটে ঘটে গেল চোখ ধাঁধানো ঘটনা

ফিচার ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৪০ ২০ মে ২০২০   আপডেট: ২০:৪৩ ২০ মে ২০২০

আজ রাত ঠিক আটটা ২০ মিনিট ২০ সেকেন্ডে ঘটে গেল এক চোখ ধাঁধানো ঘটনা। গাণিতিক হিসাব বলছে, এ ঘটনা আর কখনও ঘটবে না। খেয়াল করেছেন কী?

আজ ২০ মে ২০২০ ইং; এদিন রাত ২০টা (জিএমটি ২৪ ঘণ্টা) ২০ মিনিট ২০ সেকেন্ডেই ঘটনাটি ঘটলো। একটু খেয়াল করে দেখুন- এই মুহূর্তে পর পর ছয়বার ‘২০’ এসেছে। একই মুহূর্তে ২০ সংখ্যাটি আর কখনও এতবার আসবে না।

তারিখ, সাল, ঘণ্টা, মিনিট, সেকেন্ড—সংখ্যাগুলো ওলট-পালট করলেও ‘২’ ও ‘০’ ছয়বার লিখতে হবে। দেখুন- ২০-২০২০-২০:২০:২০। শব্দ বা সংখ্যা নিয়ে বিভিন্ন শব্দের খেলা যারা খেলে থাকেন, তারা প্যালিনড্রোম নামটির সঙ্গে পরিচিত। তবে এটি প্যালিনড্রোম সংখ্যা নয়। কারণ প্রথম ও শেষ থেকে পড়লে এর অর্থ এক থাকেনা।

২০-০২-২০২০—চলতি বছরের ফেব্রুয়ারির এ দিন আরেকটি দারুণ মুহূর্ত এসেছিল। প্যালিনড্রোম বছরে এ পদ্ধতি ছাড়া এমন তারিখ আগে এসেছিল ৮০৮ বছর আগে। সেটি ছিল- ২১-১২-১২১২। তবে গতানুগতিক হিসেবে গত এক হাজার বছরে কয়েকবার এসেছে এমন তারিখ। যেমন- ০২-০২-২০২০, ১২-১২-১২১২, ১১-১১-১১১১ ও ১০-১০-১০১০।

সাধারণ সংখ্যার মধ্যে এমন চোখ ধাঁধানো তারিখ খুব কমই আসে। আপনার জীবনে টাকা-পয়সা, খাওয়া-দাওয়া ঘুরে ফিরে আসবে। কিন্তু এমন তারিখ হয়তো আর কখনো ঘুরে আসবে না। তাই খোঁজখবর রাখুন, এমন দিনগুলো হয়ে থাকুক অবিস্মরণীয়।

ডেইলি বাংলাদেশ/এনকে