আজ মাঠে নামলেই নতুন সিংহাসনে বসবেন বুফন

আজ মাঠে নামলেই নতুন সিংহাসনে বসবেন বুফন

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:২৯ ৪ জুলাই ২০২০   আপডেট: ১৩:৩১ ৪ জুলাই ২০২০

জিয়ানলুইজি বুফন

জিয়ানলুইজি বুফন

‘জিয়ানলুইজি বুফন’ নামের মাঝেই যেন একটা কিংবদন্তির ভাব লুকিয়ে রয়েছে। দীর্ঘ দুই দশকেরও বেশি সময় ধরে গোলপোস্টের নিচে অতন্দ্র প্রহরীর ন্যায় দায়িত্ব পালন করে যাচ্ছেন তিনি। ইতালিয়ান সিরি আ’তে এবার সাফল্যের নতুন চূড়া স্পর্শের অপেক্ষায় রয়েছেন বুফন। আজ জুভেন্টাসের হয়ে মাঠে নামলেই সিরি আ’র ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড নিজের করে নেবেন এই গোলকিপার। 

জুভদের হয়ে সবশেষ ম্যাচে নামার সঙ্গে সঙ্গে সিরি আ’তে সবচেয়ে বেশি লিগ ম্যাচ খেলার রেকর্ডে এসি মিলানের কিংবদন্তি ফুটবলার পাওলো মালদিনির পাশে বসেছেন বুফন। দুজনই ইতালির সর্বোচ্চ এই লিগে খেলেছেন ৬৪৭টি করে ম্যাচ। ফলে আজ মাঠে নামলেই সর্বোচ্চ ম্যাচ খেলার রেকর্ডটা নিজের করে নেবেন বুফন।

বয়সটা যেন বুফনের কাছে নিতান্তই একটি সংখ্যা। তা না হলে কি ৪২ বছর বয়সেও কেউ এভাবে খেলে যেতে পারে? গত সপ্তাহেই বুফনের সঙ্গে আরো এক বছরের জন্য চুক্তি করেছে তার বর্তমান ক্লাব জুভেন্টাস। গত বছর এই দলে আসার পর সাইডবেঞ্চেই বেশিরভাগ সময় কাটিয়েছেন বুফন। তবে ইতালিয়ান গণমাধ্যম জানিয়েছে, আজ মাঠে নামবেন বিশ্বকাপজয়ী এই গোলকিপার।

প্রায় ২৫ বছর আগে পার্মার বিপক্ষে লিগে অভিষেক হয়েছিল বুফনের। আজও সেদিনের মতোই উত্তেজনা কাজ করছে বলে জানিয়েছেন বুফন। তিনি বলেন, সত্যিটা হলো আমি এখনো খেলছি। কারণ আমার এখনো খেলতে ভালো লাগে, এখনো লড়াকু মেজাজেই খেলে যাই। 

তিনি আরো বলেন, আমি বিশ্বাস করি আরো উন্নতি করতে পারবো। যখন আপনি দেখবেন আপনার উন্নতির আরো জায়গা আছে এবং আপনার ভেতরে সেই তাড়না আছে, তার মানে আপনি আপনাকে নিয়ে সন্তুষ্ট না।

ডেইলি বাংলাদেশ/এএল