আজ ভারতে যাচ্ছেন ট্রাম্প

আজ ভারতে যাচ্ছেন ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১৫ ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ১২:২৬ ২৪ ফেব্রুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্রথমবারের মতো দুইদিনের রাষ্ট্রীয় সফরে আজ ভারতে যাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প । তার এই সফরকে কেন্দ্র করে এরইমধ্যে ভারতজুড়ে প্রস্তুতি শুরু হয়ে গেছে।

সংবাদ সংস্থা ডনের তথ্যানুযায়ী, সোমবার দুপুরে গুজরাটের আহমেদাবাদ বিমানবন্দরে নামবে ট্রাম্পকে বহনকারী বিশেষ বিমান। সেখান নবসাজে সজ্জিত মোতেরা স্টেডিয়াম পর্যন্ত ২২ কিলোমিটার রাস্তা জুড়ে চলবে ট্রাম্প ও মোদির রোড শো। যাত্রাপথে ২৮টা মঞ্চে বিভিন্ন রাজ্যের সংস্কৃতির ঝলক থাকবে।

যাত্রাপথেই তিনি গান্ধীর সবরমতী আশ্রমে যেতে পারেন। সেখানে তাকে চরকা উপহার দেয়া হবে। মোতেরা স্টেডিয়ামে পৌছবেন ১ টা ১৫ মিনিটের দিকে। সেখানে ‘নমস্তে ট্রাম্প’ অনুষ্ঠানে অংশ নিবেন তিনি। মধ্যাহ্নভোজের পর রওনা নিবেন সোজা আগ্রার দিকে। বিকেল পাঁচটায় সেখানে পৌঁছবেন তিনি। সূর্যাস্তের আলোয় অপরূপ তাজমহল দর্শন করার পর সাড়ে ছয়টা নাগাদ দিল্লির পথে যাত্রা করবেন। সেখানে তিনি দিল্লিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠক করবেন।

এরপর মঙ্গলবার সকাল দশটায় প্রেসিডেন্ট ভবনে স্বাগত জানানো হবে তাকে। সেখান থেকে রাজঘাটে গান্ধীর প্রতি সম্মান দেখাবেন ট্রাম্প ও মোদি। সাড়ে এগারোটায় শুরু হবে তাদের মধ্যে সরকারি পর্যায়ের আলোচনা। বেলা তিনটার সময় মার্কিন দূতাবাসে যাবেন তিনি। সেখানে ভারতীয় শিল্প ও বানিজ্য প্রতিনিধিদলের সঙ্গে কথা হবে। এ সময় মেলানিয়া ট্রাম্প দিল্লির সরকারি স্কুলে হ্যাপিনেস ক্লাস দেখে আসবেন। রাত দশটায় যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে যাত্রা করবেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্র ভারতের অন্যতম প্রধান বাণিজ্যিক অংশীদার দেশ। ২০১৮ সালে দু’দেশের মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্য ১৪২ দশমিক ৬ বিলিয়ন ডলার। গত কয়েক বছরে দু’দেশের মধ্যে রাজনৈতিক এবং কৌশলগত সম্পর্ক অনেক এগিয়ে গেলেও বাণিজ্যিক ইস্যুতে এখনো সমস্যা রয়েই গেছে।

গত পাঁচ বছরে মোদির সঙ্গে ট্রাম্পের আটবার দেখা হয়েছে। দুজনই দুজনকে প্রকৃত বন্ধু বলে সম্বোধন করলেও একে অন্যের ওপর নতুন করে শুল্ক চাপিয়েছেন, বাদ দিয়েছে বিশেষ সুবিধাগুলো। ফলে বাণিজ্য চুক্তিগুলো আলোর মুখ দেখেনি।

তবে যুক্তরাষ্ট্র, ভারত উভয় পক্ষই আশা করছেন যে এই সফর দুই দেশের মধ্যে ঘনিষ্ঠ কৌশলগত অংশীদারিত্ব এবং বাণিজ্যিক সম্পর্ক বৃদ্ধি করবে।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ