আজ প্রমিজ ডে; সম্পর্ক ভালো রাখতে চাইলে...

ফিচার ডেস্কডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৪ ১১ ফেব্রুয়ারি ২০১৯  

ফাইল ছবি

ফাইল ছবি

মনে পড়ে? সুনীল গঙ্গোপাধ্যায়ের কথাগুলো! ‘কেউ কথা রাখেনি, তেত্রিশটি বছর পার হলো, কেউ কথা রাখেনি।’ 

দিন কাটে অভিমান নিয়ে। কিন্তু সেই অভিমান কি অকারণে। ভালোবাসার মানুষের ওপর কি অভিমানটি এমনি এমনি হয়? কোনো কারণ ছাড়া। কারণ ছাড়া একচুল বাতাসও যেমন এদিক সেদিক হয়না, তেমনি অভিমান-কষ্টগুলোরও কারণ থাকে। আর যখন বিষয়টি হয় হৃদয় দেয়া-নেয়ার, তখন বিষয়টি আরো বাস্তব হয়ে উঠে।

মান-অভিমান, খুনসুটি, ভালো কাজে প্রতিজ্ঞাবদ্ধ হয়েই তো প্রেমিক-প্রেমিকার পথচলা। এই পায়ে পায়ে পা চালানো কিংবা হাত ধরে সবুজের মাঝে বেঁচে থাকার জন্য দরকার হয় আস্থা-বিশ্বাস। আর পারস্পরিক কমিটমেন্ট। এই কমিটমেন্ট আমরা কজন দিয়ে কজন রাখতে পারি। তবে প্রতিজ্ঞা করার দিন আজ, যেটা ‘প্রমিজ ডে’ নামেই পরিচিত।

প্রতিজ্ঞা বজায় রেখে সম্পর্ক টিকিয়ে রাখার কয়েকটি টিপস নিয়ে এই আয়োজন-

* সবসময় প্রতিজ্ঞা করুন, তাকে ছেড়ে কখনো যাবেন না।

* যদি সম্পর্ক ভালো রাখতে চান তাহলে কোনো কিছু মন মতো না হলে ক্ষেপে না গিয়ে তার সঙ্গে বন্ধুত্বপূর্ণ আচরণ করুন। তাকে নিয়ে আপনিও প্রতিজ্ঞা করুন, কখনো কাউকে কেউ ভুল বুঝবেন না।

* দুজনই কথা বলে জানার চেষ্টা করুন কেন আপনাদের মতের অমিল হয়। কোন বিষয়টিতে আপনারা দ্বিমত প্রকাশ করেন। তাহলেই বেশিরভাগ সমস্যা মিটে যাবে খুব সহজেই।

* দুজনই কী চান সেটি দুজনেরই কাছে প্রকাশ করুন। কখনো নিজের ইচ্ছেকে সঙ্গীর কাছে লুকিয়ে রাখবে না। দেখবেন সম্পর্কে তখন আর হতাশা কাজ করবে না।

* সঙ্গীর প্রত্যেকটি কাজকে মূল্যায়ন করার চেষ্টা করুন। তার কষ্টকে মেনে নিতে শিখুন। তার প্রশংসা করুন। দেখবেন, পরবর্তী সময়ে তিনি কাজের ক্ষেত্রে উৎসাহ পাবেন এবং আপনার প্রতি তার বিশ্বাস তৈরি হবে।

ডেইলি বাংলাদেশ/এনকে