আগস্টেই শ্রীলংকায় হবে নতুন লিগ!

আগস্টেই শ্রীলংকায় হবে নতুন লিগ!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:১৬ ২ জুলাই ২০২০  

ফাইল ছবি

ফাইল ছবি

ভারতীয় উপমহাদেশে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট লিগগুলো বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। ভারতের আইপিএল, বাংলাদেশের বিপিএল, পাকিস্তানের পিএসএল-এর পর আফগানিস্তানও ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট চালু করেছে। তবে ব্যতিক্রম ছিল শ্রীলংকা। এবার এই দ্বীপরাষ্ট্রেও বসতে যাচ্ছে নতুন টি-টোয়েন্টি লিগ, যা হতে পারে আগামী আগস্টে!

এর আগে ২০১১ সালে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট শ্রীলংকান প্রিমিয়ার লিগ (এসএলপিএল) আয়োজনের ঘোষণা দিয়েছিল শ্রীলংকান ক্রিকেট বোর্ড (এসএলসি)। একবছর পর ২০১২ সালে অনুষ্ঠিত হয়েছিল সেই লিগ। রাজনৈতিক অস্থিরতার কারণে পরবরতীতে এসএলপিএল আর মাঠে গড়ায়নি।

এবার ৮ বছর পর আবারো টি-টোয়েন্টি লিগ আয়োজন করতে যাচ্ছে শ্রীলংকা। এই টুর্নামেন্টের নাম দেয়া হয়ে হয়েছে লংকা প্রিমিয়ার লিগ (এলপিএল)। এরই মধ্যে সরকারের কাছ থেকে লিগ আয়োজনের অনুমতি পেয়েছে এসএলসি। 

সরকারের নির্দেশনা মোতাবেক পহেলা আগস্ট থেকে দেশটির বিমানবন্দর খুলে দেয়া হবে। একইসঙ্গে সচল হবে আন্তর্জাতিক ফ্লাইটগুলোও। তাই এর এক সপ্তাহ পরই এলপিএল শুরু করতে চায় এসএলসি। সূচি অনুসারে ৮ আগস্ট থেকে শুরু হওয়া এই লিগ চলবে ২২ আগস্ট পর্যন্ত। 

টুর্নামেন্ট আয়োজনের ব্যাপারে এসএলসির প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা বলেন, ‘আশেপাশের অন্যান্য দেশের তুলনায় শ্রীলংকার করোনা পরিস্থিতি বেশ ভালো। বিদেশি খেলোয়াড়রাও এই টুর্নামেন্টে অংশগ্রহণ করার ব্যাপারে আগ্রহ প্রকাশ করেছে। আশা করছি বেশ ভালো একটা আসর উপহার দিতে পারব।’

এলপিএলে মোট পাঁচটি ফ্র্যাঞ্চাইজি অংশ নেবে। নিলামের মাধ্যমে ক্রিকেটারদের কিনবে ফ্র্যাঞ্চাইজিরা। প্রতি দলে ছয়জন করে বিদেশি খেলোয়াড় রাখা যাবে। তবে ম্যাচে সর্বোচ্চ চারজনকে খেলাতে পারবে দলগুলো।

টুর্নামেন্টের ফরম্যাটের ব্যাপারে এখনো চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে প্রাথমিকভাবে দুই লেগের রাউন্ড রবিন ফরম্যাট হতে পারে বলে জানা গেছে। এতে মোট ম্যাচ সংখ্যা হবে ২৩টি। অবশ্য ভারত যদি শ্রীলংকা সফরে রাজি হয় সেক্ষেত্রে টুর্নামেন্টের দৈর্ঘ্য কমিয়ে ১৩ ম্যাচে নামানো হবে।

ডেইলি বাংলাদেশ/এএল