Alexa বিশ্বশান্তি ও ঐক্য কামনায় শেষ হলো ইজতেমা

বিশ্বশান্তি ও ঐক্য কামনায় শেষ হলো ইজতেমা

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১২:১১ ১৯ জানুয়ারি ২০২০  

ফাইল ফটো

ফাইল ফটো

আখেরি মোনাজাতে বিশ্বশান্তি ও ঐক্য কামনার মধ্য দিয়ে শেষ হলো বিশ্ব ইজতেমা। প্রথম পর্বের মতো আজ রোববার দ্বিতীয় পর্বের মোনাজাতেও অংশ নিয়েছিলেন কয়েক লাখ মুসল্লি। ‘আমিন’, ‘আল্লাহুম্মা আমিন’ ধ্বনিতে মুখরিত হয়েছিল ‘কহরদরিয়া’ হিসেবে পরিচিত তুরাগতীরসহ আশপাশের এলাকা। ইজতেমা ময়দান ও আশপাশের কয়েক কিলোমিটার এলাকাজুড়ে লাগানো মাইকে ছড়িয়ে পড়ে সেই ধ্বনি।

বেলা ১১টা ৫২ মিনিটে শুরু হয়ে বেলা ১২টা ৯ মিনিটে শেষ হয় আখেরি মোনাজাত। দিল্লির নিজাম উদ্দিন মার্কাজের মুরব্বি মাওলানা জমশেদ মোনাজাত পরিচালনা করেন।

ইজতেমার মুরব্বি মাওলানা সৈয়দ ওয়াসিফুল ইসলাম বিষয়টি ডেইলি বাংলাদেশকে নিশ্চিত করেছেন।

মোনাজাতে অংশ নিতে ময়দানসহ আশপাশের অলিগলি, বাড়ি ও কলকারখানার ছাদ, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কসহ বিভিন্ন সড়ক ও খালি জায়গায় পলিথিন, পত্রিকা, পাটি ও জায়নামাজ বিছিয়ে অবস্থান নিয়েছিলেন অনেকেই।

এদিকে দ্বিতীয় পর্বের আখেরি মোনাজাত উপলক্ষে লাখো মুসল্লির সমাগম নির্বিঘ্ন করতে যান চলাচল নিয়ন্ত্রণে পদক্ষেপ নেয় গাজীপুর মেট্রোপলিটন পুলিশ। গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার মো. আনোয়ার হোসেন জানিয়েছেন, ইজতেমায় মুসল্লিদের আসা-যাওয়া নিবিঘ্ন করতে শনিবার ভোর ৪টা থেকে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুর চৌরাস্তায় এবং ঢাকার মহাখালী থেকে বন্ধ করে দেয়া হয়েছে।
 
উত্তরবঙ্গ থেকে আসা গাড়ি গাজীপুর সিটি করপোরেশনের কোনাবাড়ি থেকে বন্ধ করে দেয়া হয়। এছাড়া টঙ্গীমুখী সব শাখা সড়কগুলো বন্ধ রাখা হয়। এদিকে, আখেরি মোনাজাত উপলক্ষে রেলওয়ে আখাউড়া, কুমিল্লা ও ময়মনসিংহসহ বিভিন্ন রুটে বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়। মোনাজাতের আগে ও পরে সব ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করছে। ইজতেমায় আগত যাত্রীদের কথা বিবেচনায় রেখে টঙ্গী রেলওয়ে জংশনে অতিরিক্ত টয়লেট ও বিশুদ্ধ পানির ব্যবস্থা করা হয়েছে। সব আন্তঃনগর ট্রেন টঙ্গী স্টেশনে যাত্রাবিরতি করছে। এছাড়া ১৬টি বিশেষ ট্রেনের ব্যবস্থা করা হয়েছে।

এর আগে গত ৯ জানুয়ারি বাদ মাগরিব ভারতের মওলানা ইব্রাহিম দেওলার আমবয়ানের মধ্যে দিয়ে এবারের বিশ্ব ইজতেমার প্রথম পর্ব শুরু হয়। এরপর ১০ জানুয়ারি বাদ ফজর আমবয়ান করেন পাকিস্তানি মওলানা ওবায়দুল্লাহ খুরশিদ। ১২ জানুয়ারি আখেরি মোনাজাতে শেষ হয় ইজতেমার প্রথম পর্ব।

এরপর বৃহস্পতিবার (১৬ জানুয়ারি) প্রাক-বয়ানে শুরু হয় ইজতেমার দ্বিতীয় পর্ব। যা আজ রোববার আখেরি মোনাজাতের মধ্যে দিয়ে শেষ হয়।

ডেইলি বাংলাদেশ/টিআরএইচ