Alexa আখাউড়ায় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন

আখাউড়ায় স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন

আখাউড়া (ব্রাহ্মণবাড়িয়া) প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৫:১২ ২৫ জানুয়ারি ২০২০  

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় বিপুল উৎসাহ উদ্দিপনার মধ্যে দিয়ে মাধ্যমিক বিদ্যালয়ের স্টুডেন্ট কাউন্সিল নির্বাচন সম্পন্ন হয়েছে। 

শনিবার  সকাল ৯ টা থেকে দুপুর ১টা পযর্ন্ত চলে শিক্ষার্থীদের ভোট গ্রহণ। বিদ্যালয়ের শিক্ষার্থীরা সারিবদ্ধভাবে লাইনে দাঁড়িয়ে ভোটের মাধ্যমে রায় দিয়ে তাদের নেতা নির্বাচন করেছেন। তবে এ নির্বাচনে ভোটগ্রহণ থেকে শুরু করে সব কিছুই শিক্ষার্থীরাই এসব কাজের দায়িত্ব পালন করেন। 

ভোটারদের কাছে ভোট প্রার্থনা করে লিফলেট, ক্যাম্পেইন সবই করেছে প্রার্থীরা। স্কুলে জাতীয় নির্বাচনের আদলে বসানো হয়েছে বিদ্যালয়ে গোপন বুথ। ব্যালট বাক্স, ব্যালট পেপার ছাপানো হয়েছে প্রার্থীদের নামে। দেয়া হয়েছে পোলিং এজেন্টও। নানা আয়োজনে নির্বাচন সম্পন্ন করা হয়। 

জাতীয় নির্বাচনের ন্যায় ভোটারদের আঙ্গুলে দেয়া হয়েছে অমোচনীয় কালির ছাপও।

পৌরশহরসহ উপজেলার সবকটি মাধ্যমিক বিদ্যালয়ে এ নির্বাচন হয়। প্রতিটি বিদ্যালয়ে শিক্ষার্থীদের প্রত্যক্ষ ভোটে ৮জন প্রার্থী নির্বাচিত হয়েছেন। বিদ্যালয়ের ৮টি কার্যক্রমের দায়িত্বে তারা প্রতিনিধিত্বে থাকবেন। 

কার্যক্রমসমূহ হল পরিবেশ সংরক্ষণ, পুস্তক এবং শিখন সামগ্রী, স্বাস্থ্য, ক্রীড়া ও সংস্কৃতি, সহপাঠ কার্যক্রম, বৃক্ষরোপণ, অনুষ্ঠান উদ্যাপন, অভ্যর্থনা আপ্যায়ন ও আই সিটি। 

পৌর শহরের দেবগ্রাম সরকারি পাইলট মডেল উচ্চ  বিদ্যালয়, নাছরীন নবী পাইলট উচ্চ বালিকা বিদ্যালয়, খড়মপুর শাহপীর কল্লা শহীদ উচ্চ বিদ্যালয়ে গিয়ে দেখা যায় ক্ষুদে ভোটারদের দীর্ঘ লাইন। তারা সারিবদ্ধ লাইনে দাঁড়িয়ে ভোট দিচ্ছে। 

দেবগ্রাম সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থী মো. শামসুল ইসলাম, মো. সোহাগ, তানিয়া আক্তার বলেন, বড়দের আদলে সুন্দরভাবে তারাও বিদ্যালয়ে প্রতিনিধিত্ব নির্বাচন করতে পেরে খুবই আনন্দিত হয়েছেন। নির্বাচিতরাই এখন থেকে বিদ্যালয়ে শিক্ষার্থীদের সুবিধা অসুবিধাগুলো দেখবেন। বিদ্যালয়ে প্রতিনিধিত্ব তৈরিতে ভোট দিতে পেরে তারা খুবই খুশি বলে জানায়। 

দেবগ্রাম সরকারি পাইলট মডেল উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক শেখ মো. মাহফুজুর রহমান বলেন, বিদ্যালয়ে শিক্ষার্থীদের অধিকার দায়িত্ব ও গতিশীল নেতৃত্ব তৈরিতে ধারণা দিতে মূলত এ নির্বাচনের আয়োজন করা হয়। গণতন্ত্রের চর্চা বিদ্যালয় থেকে শুরু হওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান। 

তিনি বলেন, ষষ্ঠ থেকে  নবম শ্রেণির শিক্ষার্থীরা স্টুডেন্ট কাউন্সিল নির্বাচনে ভোটাধিকার প্রয়োগ করেন। 

আখাউড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মো. শওকত আকবর খান বলেন, পৌরশহরসহ উপজেলার সবকটি মাধ্যমিক ও দাখিল মাদরাসায় এ নির্বাচন হয়েছে। শিক্ষার্থীদের মধ্যে গণতান্ত্রিক মূল্যবোধ গড়ে তোলতে মূলত এ নির্বাচনের আয়োজন করা হয়। 

তিনি আরো বলেন, নির্বাচিত এসব প্রতিনিধিরা স্বাস্থ্য, বন ও পরিবেশ বিষয়ক পরিষ্কার পরিচ্ছন্নতা আপ্যায়নসহ বিভিন্ন কাজে সার্বিকভাবে বিদ্যালয়ের শিক্ষকদের সহযোগিতা করবেন। তাছাড়া শিক্ষার্থীদের বিভিন্ন সমস্যায় তারা তাদের দায়িত্ব পালন করবেন। 

ডেইলি বাংলাদেশ/এমকে