Alexa আকাশে ক্ষুদ্রতম চাঁদের দেখা মিলবে কাল

আকাশে ক্ষুদ্রতম চাঁদের দেখা মিলবে কাল

বিজ্ঞান ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৭:৫২ ১২ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ১৭:৫৬ ১২ সেপ্টেম্বর ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

দীর্ঘ ১৩ বছর পর আগামীকাল, শুক্রবার ফের দেখা যাবে ক্ষুদ্রতম চাঁদ বা মাইক্রো মুন। শেষবার ক্ষুদ্রতম চাঁদের দেখা মিলেছিল ২০০৬ সালে। সাধারণ আকারের তুলনায় এই সময় ১৪ থেকে ৩০ শতাংশ পর্যন্ত ছোট দেখায় চাঁদ। শুক্রবার পূর্ণিমা হওয়ায় চাঁদ আরও স্পষ্টভাবে দেখা হবে।

বিজ্ঞানীরা জানিয়েছেন, চাঁদের পথ উপবৃত্তাকার। ফলে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব সবসময় সমান হয় না। সাধারণভাবে পৃথিবী ও তার উপগ্রহের মধ্যে দূরত্ব ২ লাখ ৩৮ হাজার ৯০০ মাইল ধরা হয়। কিন্তু উপবৃত্তাকার কক্ষপথের জন্য এই দূরত্ব সবসময় একই থাকে না। 

চাঁদ কখনও পৃথিবীর কাছে থাকে, কখনও অনেক দূরে। কাছে থাকলে চাঁদ ও পৃথিবীর মধ্যে দূরত্ব থাকে ২ হাজার ৩৯ মাইল বা তার থেকেও কম। তখনই হয় সুপার মুন। 

আর দূরে থাকলে দূরত্ব হয় ২ লাখ ৫১ হাজার ৬৫৫ মাইল। কিন্তু শুক্রবার আরও দূরে অবস্থান করবে চাঁদ। ২ লাখ ৫১ হাজার ৬৫৫ মাইলের থেকে আরও ৮১৬ মাইল দূরে থাকবে উপগ্রহ। ফলে আরও ছোট দেখাবে। ১৩ বছর পর এমন অবস্থানে এসেছে চাঁদ। এর আগে ২০০৬ সালে মাইক্রো মুন দেখা যায়। 

কলকাতায় পজিশনাল অ্যাস্ট্রনমি সেন্টারের ডিরেক্টর সঞ্জীব সেন জানিয়েছেন, ১৩ সেপ্টেম্বর সকাল ৭টা ৩৬ মিনিটে শুরু হচ্ছে পূর্ণিমা। ছাড়বে ১৪ সেপ্টেম্বর সকাল ১০টা ৩ মিনিটে।  ফলে যে কোনও সময়ে মাইক্রো মুন দেখা যাবে। 

বিজ্ঞানীরা জানিয়েছেন, এরপর ২০৩৩ সালের মে মাসে ফের দেখা মিলবে মাইক্রো মুনের।

ডেইলি বাংলাদেশ/এমকে