আইসিসি’র টি-২০ র‌্যাংকিংয়ে যারা এগিয়ে

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৪৭ ১১ ফেব্রুয়ারি ২০১৯   আপডেট: ১৮:৪৯ ১১ ফেব্রুয়ারি ২০১৯

নিউজিল্যান্ডের মাটিতে ওয়ানডে সিরিজে ছড়ি ঘুরিয়েছেন তিনি। দারুণ নৈপুণ্যে দলের জয়েও অবদান রেখেছেন। কিন্ত টি-২০ ফরম্যাটে তেমন একটা দেখা যায় না তাকে। হঠাৎ সুযোগে বাজিমাত করলেন কুলিদ্বীপ যাদব।

আইসিসি টি-২০ র‌্যাংকিংয়ে নিজের সেরা অবস্থান অর্জন করেছেন ভারতীয় এই স্পিনার। টি-২০ সিরিজে খুব একটা ছড়ি ঘোরানোর সুযোগ না পেলেও ১ ম্যাচে ২ উইকেট শিকার করেই তিনি উঠে এসেছেন টি-২০ ফরম্যাটে বোলারদের দ্বিতীয় স্থানে।

এর আগে তালিকার তৃতীয় স্থানে থেকে সিরিজ শুরু করেছিলেন কূলদ্বীপ। কূলদ্বীপ ছাড়াও শীর্ষ ১০ এ থাকা বোলারদের মধ্যে উত্থান ঘটেছে ইমাদ ওয়াসিম ও মিচেল স্যান্টানারের। ৫ ধাপ এগিয়ে ওয়াসিম চতুর্থ ও ৪ ধাপ এগিয়ে স্যান্টনার দশম স্থানে অবস্থান করছেন। আর অবনমন ঘটেছে শাদাব খান, আদিল রশিদ, ইশ সোধি ও ফাহিম আশরাফের। আফগান স্পিনার রশিদ খান যথারীতি রয়েছেন শীর্ষে।

ব্যাটসম্যানদের মধ্যে শীর্ষ ১০ এ উন্নতি ঘটেছে গ্লেন ম্যাক্সওয়েল, রোহিত শর্মা ও জেসন রয়ের। তালিকার প্রথম তিনটি স্থান যথারীতি বাবর আজম, কলিন মুনরো ও অ্যারোন ফিঞ্চের দখলে রয়েছে।
 
অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষে রয়েছেন অস্ট্রেলিয়ার গ্লেন ম্যাক্সওয়েল। বাংলাদেশি অলরাউন্ডার সাকিব আল হাসান রয়েছেন দ্বিতীয় স্থানে। চতুর্থ স্থানে রয়েছেন আরেক বাংলাদেশি মাহমুদউল্লাহ রিয়াদ।

একনজরে আইসিসি টি-২০ র‌্যাংকিংয়ে
দল: ১. পাকিস্তান, ২. ভারত, ৩. দক্ষিণ আফ্রিকা, ৪. ইংল্যান্ড, ৫. অস্ট্রেলিয়া, ৬. নিউজিল্যান্ড, ৭. উইন্ডিজ, ৮. আফগানিস্তান, ৯. শ্রীলঙ্কা, ১০. বাংলাদেশ।

ব্যাটসম্যান: 
১. বাবর আজম, ২., কলিন মুনরো, ৩. অ্যারোন ফিঞ্চ, ৪. এভিন লুইস, ৫. গ্লেন ম্যাক্সওয়েল, ৬. ফখর জামান, ৭. রোহিত শর্মা, ৮. অ্যালেক্স হেলস, ৯. জেসন রয়, ১০. লোকেশ রাহুল।

বোলার: 
১. রশিদ খান, ২. কূলদ্বীপ যাদব, ৩. শাদাব খান, ৪. ইমাদ ওয়াসিম, ৫. আদিল রশিদ, ৬. অ্যাডাম জাম্পা, ৭. সাকিব আল হাসান, ৮. ইশ সোধি, ৯. ফাহিম আশরাফ, ১০. মিচেল স্যান্টনার।

অলরাউন্ডার: 
১. গ্লেন ম্যাক্সওয়েল, ২. সাকিব আল হাসান, ৩. মোহাম্মদ নবী, ৪. মাহমুদউল্লাহ রিয়াদ, ৫. থিসারা পেরেরা।

ডেইলি বাংলাদেশ/সালি