Alexa আইসিজেতে গণহত্যার মামলা চলবে

আইসিজেতে গণহত্যার মামলা চলবে

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:১০ ২৩ জানুয়ারি ২০২০   আপডেট: ১৮:২৮ ২৩ জানুয়ারি ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

রোহিঙ্গা গণহত্যায় জাতিসংঘের আন্তর্জাতিক বিচার আদালতে (আইসিজে) গণহত্যার মামলা চলবে বলে জানানো হয়েছে। মামলায় মিয়ানমারের তোলা এখতিয়ারের প্রশ্নটি খারিজ করে এই সিদ্ধান্ত জানায় আইসিজে। 

বৃহস্পতিবার স্থানীয় সময় ১১টায় মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা মামলায় জরুরি ব্যবস্থা গ্রহণের আবেদনের বিষয়ে আইসিজের রায় ঘোষণা শুরু হয়। মামলার অন্তর্বর্তী ব্যবস্থার নির্দেশনার রায় পড়ে শোনান আইসিজে প্রেসিডেন্ট আব্দুল কাউয়ি আহম্মেদ ইউসুফ। তিনি বলেন, রোহিঙ্গাদের নিরাপত্তা দিতে ব্যর্থ হয়েছে মিয়ানমার। দেশটি কোনোভাবেই গণহত্যার দায় এড়াতে পারবে না। এছাড়া রোহিঙ্গা গণহত্যায় মিয়ানমারের আপত্তি গ্রহণযোগ্য নয় বলেও জানায় আদালত।    

তিনি আরো বলেন, রাখাইনে সহিংসতায় দেশটির সরকার ও নিরাপত্তা বাহিনীর অবহেলা ছিল। রোহিঙ্গাদের নিয়ে মিয়ানমারের দেয়া বক্তব্য পর্যাপ্ত নয়। এছাড়া এক রাষ্ট্র আরেক রাষ্ট্রের কাছে ক্ষতিপূরণ চাইতেই পারে। বিশ্বের কোনো রাষ্ট্রই বিচারের ঊর্ধ্বে নয়।

এর আগে গত বছরের ১১ নভেম্বর মুসলিম রাষ্ট্রগুলোর সংস্থা ওআইসি’র প্রতিনিধি হিসেবে মিয়ানমারের বিরুদ্ধে মামলা করে গাম্বিয়ার অ্যাটর্নি জেনারেল ও বিচারমন্ত্রী আবু বকর তামবাদু। এরপর গত ১০ থেকে ১২ ডিসেম্বর নেদারল্যান্ডসের দ্য হেগে অবস্থিত আইসিজেতে এই মামলার শুনানি হয়। 

শুনানির শেষ দিনে নিজ দেশের সাফাই গাওয়ার সময় সু চি বলেন, গণহত্যা বিষয়ে মামলা পরিচালনার এখতিয়ার জাতিসংঘের আদালতের নেই। তাই অভিযোগ খারিজ করতে বিচারকের প্রতি আহ্বান জানান তিনি।

তবে অন্তর্বর্তী ব্যবস্থার নির্দেশনায় মিয়ানমারের তোলা এখতিয়ারের প্রশ্নটি খারিজ করে দিয়েছে আদালত। এছাড়া মামলা শেষ না হওয়া পর্যন্ত রোহিঙ্গাদের সুরক্ষার আদেশও দেয়া হয়েছে।

ডেইলি বাংলাদেশ/এসএমএফ