আইভোরিকোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

আইভোরিকোস্টের প্রধানমন্ত্রীর মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১০:১০ ৯ জুলাই ২০২০   আপডেট: ১০:৪৬ ৯ জুলাই ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

আফ্রিকার দেশ আইভোরিকোস্টের প্রধানমন্ত্রী আমাদু গন কৌলিবালি আর নেই। বুধবার মন্ত্রিসভার এক মিটিংয়ে অসুস্থ হয়ে পড়েন তিনি। এরপর হাসপাতালে নেয়া হলে তাকে মৃত ঘোষণা করা হয়। এক রাষ্ট্রীয় বার্তায় তার মৃত্যুর বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

প্রধানমন্ত্রী আমাদৌ গন কুলিবালির মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন দেশটির রাষ্ট্রপতি অলাসনে ওউতাতারা। এক বিবৃতিতে রাষ্ট্রপতি ৩০ বছরের সময়কালে প্রধানমন্ত্রীকে তার নিকটতম সহযোগী হিসেবে বর্ণনা করেছেন।

২০১২ সালে কৌলিবালির হৃদযন্ত্র প্রতিস্থাপন করা হয়। মে মাসে তিনি ফ্রান্সে যান ডাক্তারি পরীক্ষা-নিরীক্ষা করতে। দুই মাস চিকিৎসা নিয়ে গেল ২ জুলাই তিনি দেশে ফেরেন। ৮ জুলাই চলে গেলেন না ফেরার দেশে। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬১ বছর।

জানা যায়, গেল মার্চে তিনি করোনা রোগীর সংস্পর্শে গিয়েছিলেন। এরপর ছিলেন আইসোলেশনে। যদিও দুই দফার পরীক্ষায় তিনি নেগেটিভ হন।

আগামী অক্টোবরে আইভোরিকোস্টে প্রেসিডেন্টশিয়াল নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। উক্ত নির্বাচনে ক্ষমতাসীন দলের প্রার্থী ছিলেন দুইবারের প্রধানমন্ত্রী কৌলিবালি। আগেই তিনি ঘোষণা দিয়েছিলেন তৃতীয়বারের মতো তিনি প্রধানমন্ত্রী হবেন না। অর্থাৎ এরপর তিনি রাষ্ট্রপতি হওয়ার পরিকল্পনা করছিলেন। কিন্তু সেই ইচ্ছা আর পূরণ হল না তার।

সূত্র: বিবিসি ও আল জাজিরা

ডেইলি বাংলাদেশ/আরএএইচ/টিআরএইচ