Alexa আইপিএলে দলগুলোর হেড কোচ চূড়ান্ত!

আইপিএলে দলগুলোর হেড কোচ চূড়ান্ত!

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:০৫ ২২ অক্টোবর ২০১৯  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণ টি-টোয়েন্টি ক্রিকেটের ঘরোয়া আসরের মধ্যে সবচেয়ে জনপ্রিয় ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল)। 

২০২০ সালের এপ্রিলে বসতে পারে সবচেয়ে খরুচে এই ক্রিকেট টুর্নামেন্ট। তবে এর প্রায় ছয়মাস আগেই প্রস্তুতি শুরু করে দিয়েছে ফ্রাঞ্চাইজিগুলো। এরইমধ্যে প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৮ দলই তাদের হেড কোচ চূড়ান্ত করে ফেলেছে। 

আইপিএলের ত্রয়োদশ আসরের ক্রিকেটারদের নিলাম অনুষ্ঠিত হবে আগামী ১৯ ডিসেম্বর। কিন্তু নিলামের আগে দলের পরিকল্পনা চূড়ান্ত করার জন্য হেড কোচ নিয়োগের প্রক্রিয়া সম্পন্ন করে ফেলেছে দলগুলো। 

টুর্নামেন্টে দলের পরিকল্পনায় কোন কোন ক্রিকেটারকে ঠিক কিভাবে কাজে লাগানো যায় তা আগে থেকে নির্ধারণ করতেই এতো আগে হেড কোচ চূড়ান্ত করা হলো বলে মনে করছেন ক্রিকেট বিশ্লেষকরা। যেটা প্লেয়ার ড্রাফটের সময় খুবই গুরুত্বপূর্ণ।

আইপিএলকে কেন সেরা ফ্রাঞ্চাইজি টুর্নামেন্ট বলা হয় তা আবারো প্রমাণিত হলো। বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল) কিছু কিছু ফ্রাঞ্চাইজি মাস দুয়েক কিংবা এক মাস আগে কোচ নির্ধারণ করে। সেখানে আইপিএলে প্রায় ৬ মাস আগেই কোচ নির্ধারণ করে দল গোছানোর প্রাথমিক কার্যক্রম শুরু করে দিয়েছে।

আইপিএলের নিলাম টুর্নামেন্ট শুরুর ৪-৫ মাস আগে অনুষ্ঠিত হয়, যার ফলে প্রতিটি দল আগেভাগেই দল গোছাতে এবং দলীয় কার্যক্রম শুরু করতে বাধ্য হয়। 

আইপিএলের প্রতিটি দলেই রয়েছে বিশ্বের সব বাঘা বাঘা হাইপ্রোফাইল কোচ! কোচ নির্বাচনে প্রতিটি ফ্রাঞ্চাইজি যে বিচক্ষণতার পরিচয় দিয়েছে তা আবারো স্পষ্ট হলো।

একনজরে দেখে নেয়া যাক ২০২০ আইপিএলে ৮টি দলের দায়িত্বে থাকছেন কারা:

১. অনিল কুম্বলে (কিংস ইলেভেন পাঞ্জাব)
২. সাইমন ক্যাটিচ (রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু)
৩. ব্রেন্ডন ম্যাককালাম (কলকাতা নাইট রাইডার্স)
৪. এন্ড্রু ম্যাকডোনাল্ড (রাজস্থান রয়্যালস)
৫. ট্রেভর বেলিস (সানরাইজার্স হায়দ্রাবাদ)
৬. রিকি পন্টিং (দিল্লি ক্যাপিটালস)
৭.মাহেলা জয়াবর্ধনে (মুম্বাই ইন্ডিয়ান্স)
৮. স্টিভেন ফ্লেমিং (চেন্নাই সুপার কিংস)

ডেইলি বাংলাদেশ/সালি