Alexa আইপিএলের নিলামে মুশফিক

আইপিএলের নিলামে মুশফিক

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:১৯ ১২ ডিসেম্বর ২০১৯   আপডেট: ২২:০৮ ১২ ডিসেম্বর ২০১৯

ফাইল ফটো

ফাইল ফটো

দিন কয়েক পরেই কলকাতায় বসতে যাচ্ছে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) ত্রয়োদশ আসরের নিলাম। ১৯ ডিসেম্বর কলকাতায় অনুষ্ঠিত হবে এবারের নিলাম কার্যক্রম। এই তালিকায় শেষ মূহুর্তে যোগ হয়েছেন টাইগার ব্যাটসম্যান মুশফিকুর রহিম সহ ২৪ জন ক্রিকেটার। 

এর আগে প্রাথমিক তালিকায় ৯৭১ জন ভারতীয় ও বিদেশি ক্রিকেটারের নাম রাখা হয়েছিল। এদের মাঝে বিভিন্ন দেশের জাতীয় দলে খেলার অভিজ্ঞতা সম্পন্ন ক্রিকেটার ছিলেন ২১৫ জন। প্রাথমিক তালিকায় বাংলাদেশ থেকে জায়গা পেয়েছিলেন ৬ ক্রিকেটার। তারা হলেন- তামিম ইকবাল, মাহমুদউল্লাহ রিয়াদ, মোস্তাফিজুর রহমান, সৌম্য সরকার, মেহেদী হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ।

ইএসপিএন-ক্রিকইনফোর সূত্রানুযায়ী, নতুন চূড়ান্ত তালিকায় ৩৩২ জনকে রাখা হয়েছে। এই তালিকায় যুক্ত করা হয়েছে ওয়েস্ট ইন্ডিজের পেস-অলরাউন্ডার কেসরিক উইলিয়ামস, অস্ট্রেলিয়ার ড্যানিয়েল ক্রিস্টিয়ান, অ্যাডাম জাম্পা এবং ইংল্যান্ডের উইল জ্যাকের মতো ক্রিকেটারদের। ২১ বছরের এ সারে ব্যাটসম্যান কয়েকদিন আগে সংযুক্ত আরব আমিরাতে টি-টেন ক্রিকেটে ২৫ বলে সেঞ্চুরি করেছেন।

অবশ্য বাংলাদেশের ক্রিকেটারদের মাঝে আইপিএলে সবচেয়ে বেশি ম্যাচ খেলা সাকিব আল হাসানের নাম থাকছে না নিলাম প্রক্রিয়ায়। আইসিসির নিষেধাজ্ঞার কারণে তিনি সবধরনের ক্রিকেট থেকেই এক বছরের জন্য নিষিদ্ধ আছেন। 

চূড়ান্ত তালিকায় বাংলাদেশের তুলনায় আফগানিস্তানের খেলোয়াড় সংখ্যা অনেক বেশি। নিলামে মোট ১৯ জনের নাম রয়েছে আফগানিস্তান থেকে। অস্ট্রেলিয়ার ৫৫, দক্ষিণ আফ্রিকার ৫৪, শ্রীলংকার ৩৯, ওয়েস্ট ইন্ডিজের ৩৪, নিউজিল্যান্ডের ২৪, ইংল্যান্ডের ২২ জনের নাম রয়েছে তালিকায়। এছাড়া জিম্বাবুয়ের ৩, নেদারল্যান্ডসের ১ ও যুক্তরাষ্ট্রের ১ জন ক্রিকেটারের নাম আছে নিলামে। 

অংশ নেয়া আটটি দলের শূন্য থাকা ৭৩টি স্থান পূরণের জন্য এই নিলাম অনুষ্ঠিত হবে। টুর্নামেন্টের ফ্র্যাঞ্চাইজিগুলোকে ৯ ডিসেম্বরের মধ্যে নিলামের জন্য বাছাই করা ক্রিকেটারের নাম জমা দিতে বলেছিল আইপিএল কমিটি। সেখান থেকেই প্রস্তুত করা হয়েছে চূড়ান্ত তালিকা। 

ডেইলি বাংলাদেশ/এএল