আইপিএলের জন্য প্রয়োজনে অস্ট্রেলিয়ায় খেলবেন না স্মিথ

আইপিএলের জন্য প্রয়োজনে অস্ট্রেলিয়ায় খেলবেন না স্মিথ

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১১:৪৭ ২ জুন ২০২০  

স্টিভ স্মিথ

স্টিভ স্মিথ

করোনাভাইরাসের কারণে বড়সড় ধাক্কা খেয়েছে বিশ্ব ক্রীড়াঙ্গন। ক্রিকেটের সূচিও ওলটপালট হয়ে গেছে। করোনার কারণে স্থগিত হয়ে আছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেট টুর্নামেন্ট আইপিএলও। এর আগে অনেক ক্রিকেটারই আইপিএল খেলার জন্য জাতীয় দল ছেড়েছেন। সম্প্রতি সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক স্টিভ স্মিথও জানিয়েছেন, আইপিএলের জন্য প্রয়োজনে নিজ দেশে খেলবেন না তিনি। 

পূর্বনির্ধারিত সূচি অনুসারে চলতি বছরে মার্চের শেষ দিকে শুরু হওয়ার কথা ছিল আইপিএলের। তবে এ বছর আদৌ আইপিএল আয়োজন করা সম্ভব হবে কি না তা নিয়ে জেগেছে সংশয়। পরিস্থিতি স্বাভাবিক হলে বছরের শেষ দিকে এবারের আসর আয়োজিত হতেও পারে। তবে না হওয়ার সম্ভাবনাই বেশি বলে মনে করছেন অনেকে। 

কিছুদিন আগে ভারতীয় সংবাদমাধ্যম পিটিআইকে আইসিসির এক কর্মকর্তা জানিয়েছিলেন, এ বছরের টি-টোয়েন্টি বিশ্বকাপ অক্টোবর-নভেম্বর থেকে পিছিয়ে ২০২২ সালের অক্টোবর-নভেম্বরে হতে পারে। আর বিশ্বকাপের সময়ে আয়োজিত হবে আইপিএল। পরে অবশ্য এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানায়, টি-টোয়েন্টি বিশ্বকাপ বাতিলের খবরটি ভুয়া।

সবকিছু ছাপিয়ে বছরের শেষদিকে যদি আইপিএল অনুষ্ঠিত হয় তবে কিছুটা সমস্যায় পড়তে পারেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা। কারণ একই সময়ে সেই দেশে ঘরোয়া শেফিল্ড শিল্ড টুর্নামেন্ট অনুষ্ঠিত হবে। ফলে আইপিএল নাকি নিজ দেশের টুর্নামেন্টে খেলবেন এই নিয়ে দোটানায় পড়তে পারেন স্মিথ-ওয়ার্নাররা। তবে এমন পরিস্থিতির মুখোমুখি হলে কী করবেন, সে সিদ্ধান্ত আগে থেকেই নিয়ে ফেলেছেন স্টিভ স্মিথ।

স্মিথ স্পষ্ট জানিয়ে দিয়েছেন, আইপিএলকেই বেশি প্রাধান্য দেবেন তিনি। এ ক্রিকেটার বলেন, ‘আমার মনে হয় আপনি যদি দেশের হয়ে কোনো বিশ্বকাপ খেলেন সেটাই আপনার খেলোয়াড়ি জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায়। আমি অবশ্যই এমন টুর্নামেন্ট খেলতে চাইব। কিন্তু যদি বিশ্বকাপ স্থগিত হয়ে যায় আর সেই সময়ে আইপিএল হয় তবে আমি আইপিএলকেই বেছে নেব। আইপিএল অসাধারণ এক ঘরোয়া টুর্নামেন্ট।’ 

শেফিল্ড শিল্ডে স্মিথ না খেললে সেটা বর্তমান চ্যাম্পিয়ন নিউ সাউথ ওয়েলসের জন্য একটা দুঃসংবাদ হয়েই আসবে। কারণ অস্ট্রেলিয়ার সাবেক অধিনায়ক এই দলের হয়েই ঘরোয়া ক্রিকেট খেলেন! 

ডেইলি বাংলাদেশ/এএল