আইএসে’র নতুন প্রধান গ্রেফতার

আইএসে’র নতুন প্রধান গ্রেফতার

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৩:২৮ ২১ মে ২০২০   আপডেট: ১৬:৫২ ২১ মে ২০২০

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

বিশ্বের অন্যতম শীর্ষ সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেট (আইএস) এর নতুন নেতা আবদুল নাসের আল-কারদাশকে ইরাকে গ্রেফতার করা হয়েছে।

ইরাকের জাতীয় সংবাদ সংস্থা আইএনএ’র এক প্রতিবেদনের বরাত দিয়ে এ তথ্য নিশ্চিত করেছে তুরস্ক ভিত্তিক বার্তা সংস্থা আনাদলু এজেন্সি।

ইরাকের জাতীয় গোয়েন্দা সংস্থা বৃহস্পতিবার এক বিবৃতিতে জানায়, যথাযথ গোয়েন্দা তথ্যের ভিত্তিতেই আবদুলনাসের আল-কারদাশকে গ্রেফতার করা হয়েছে। বিবৃতিতে তারা আইএস এর গ্রেফতার হওয়া ওই প্রধানের একটি ছবিও প্রকাশ করেছে।

তবে গ্রেফতার এই নতুন আইএস প্রধানকে কবে, কোথায়, কখন গ্রেফতার করা হয়েছে সে বিষয়ে কিছুই জানাননি ইরাকের গোয়েন্দা কর্মকর্তারা।

সাবেক আইএস প্রধান আবু বকর আল বাগদাদির মৃত্যুর পর জঙ্গি গোষ্ঠীটিত দায়িত্ব নেন আবদুল নাসের আল-কারদাশ। বাগদাদি গত বছর যুক্তরাষ্ট্রের একটি সামরিক অপারেশনে আটকা পড়ে আত্নহত্যা করেছিলেন বলে ধারণা করা হয়।

এদিকে কিরদাস ছিলেন সাবেক ইরাকি প্রেসিডেন্ট সাদ্দাম হুসেইনের সামরিক বাহিনীর সাবেক কর্মকর্তা। বাগদাদী নিয়ন্ত্রিত এলাকায় মুসলিম অ্যাফেয়ার্সের ইনচার্জও ছিলেন তিনি।

আইএস সংগঠনটি ২০১৯ সালের মার্চে তাদের নিয়ন্ত্রণে থাকা সর্বশেষ ভূখন্ডটি হারায়। যুক্তরাষ্ট্রের হিসাবে এরপরও তাদের বর্তমানে ১৪ থেকে ১৮ হাজার সৈন্যের একটি বাহিনী আছে।

ডেইলি বাংলাদেশ/মাহাদী