Alexa অ্যামনেস্টির বিবৃতি গুরুত্বপূর্ণ নয়: তথ্যমন্ত্রী

অ্যামনেস্টির বিবৃতি গুরুত্বপূর্ণ নয়: তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৪:৪০ ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ১৪:৪৬ ১৯ জানুয়ারি ২০২০

ছবি: ডেইলি বাংলাদেশ

ছবি: ডেইলি বাংলাদেশ

প্রথম আলো সম্পাদক মতিউর রহমানসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারির বিষয়ে বিবৃতি দিয়েছে আন্তর্জাতিক মানবাধিকার বিষয়ক সংগঠন অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল। তাদের বিবৃতি বেশি গুরুত্বপূর্ণ নয় বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। 

রোববার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ে  সমসাময়িক ইস্যু নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে এ মন্তব্য করেন তিনি । 

হাছান মাহমুদ বলেন, যে অ্যামনেস্টি  ইন্টারন্যাশনাল বাংলাদেশে যুদ্ধাপরাধীদের বিচার বন্ধের জন্য বিবৃতি দিয়েছিল, তারা ফিলিস্তিনে নির্বিচারে মানুষ হত্যার বিরুদ্ধে কিন্তু বিবৃতি দেয় না। সেই সংগঠনের গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন আছে। সুতরাং অ্যামনেস্টি ইন্টারন্যাশনালের বিবৃতি খুব বেশি গুরুত্বপূর্ণ নয়।

নাইমুল আবরার হত্যা মামলার সঙ্গে গণমাধ্যমের স্বাধীনতার কোনো সম্পর্ক নেই বলেও দাবি করেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, নাইমুল আবরার হত্যা মামলা গণমাধ্যমে প্রকাশিত সংবাদের জন্য মামলা হয়নি, ফৌজদারি অপরাধের কারণে হয়েছে এবং আদালত সেখানে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। 

আদালত স্বাধীন উল্লেখ করে মন্ত্রী বলেন, কোথায় গ্রেফতারি পরোয়ানা জারি করবে আর কোথায় করবে না, সেটা আদালতের এখতিয়ারের বিষয়। তবে এটির সঙ্গে কোনোভাবেই গণমাধ্যমের স্বাধীনতার সম্পর্ক নেই।

হত্যা মামলায় আদালত প্রথম আলোর সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে। এ প্রেক্ষিতে বাংলাদেশের বেশ কয়েকজন বুদ্ধিজীবী বিবৃতি দিয়েছে-এ বিষয়ে মতামত জানতে চাইলে তথ্যমন্ত্রী বলেন, আমাদের দেশে মত প্রকাশের স্বাধীনতা আছে। যে কেউ বিবৃতি দিতে পারে।  আমি দেখেছি কাগজে ৪৭ জন বিশিষ্টজন এ ব্যাপারে বিবৃতি দিয়েছে। তবে বাংলাদেশে ৪৭ জন ছাড়াও হাজার-হাজার বিশিষ্টজন ও বুদ্ধিজীবী আছেন। তারা তাদের বিবৃতি দিতেই পারে। 

তথ্যমন্ত্রী বলেন, আবরার হত্যার মতো এ ধরনের ঘটনাগুলোর সঠিকভাবে যাতে বিচার হয়, সেটা আদালত ঠিক করবে। যারা দায়ী তাদের যাতে সঠিক বিচার হয়, সেজন্য আমি আশা করবো বিশিষ্টজনরা সেজন্য একটি বিবৃতি দেবেন।

ডেইলি বাংলাদেশ/এসএইচআর/আরএইচ