Alexa অ্যান্ড্রোয়েড ডিভাইসের জন্য নতুন আতঙ্ক ‘এজেন্ট স্মিথ’

অ্যান্ড্রোয়েড ডিভাইসের জন্য নতুন আতঙ্ক ‘এজেন্ট স্মিথ’

টেক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২০:৫৯ ১৩ জুলাই ২০১৯   আপডেট: ১৬:২৯ ১৪ জুলাই ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অ্যান্ড্রোয়েড ডিভাইসের জন্য ভয়াবহ আতঙ্ক হয়ে এসেছে নতুন ম্যালওয়্যার ‘এজেন্ট স্মিথ’। প্রযুক্তি গবেষণা প্রতিষ্ঠান ‘চেক পয়েন্ট’ এর বিশেষজ্ঞ গবেষকেরা সম্প্রতি এই ম্যালওয়্যারটি চিহ্নিত করেছেন। 

তারা জানিয়েছেন, ইতোমধ্যেই ম্যালওয়্যারটি বিশ্বজুড়ে আড়াই কোটিরও বেশি অ্যান্ড্রোয়েড ডিভাইসে ছড়িয়ে পড়েছে। এ ম্যালওয়্যারটি সাধারণত গুগলের সঙ্গে সম্পর্কিত বিভিন্ন অ্যাপের বেশ ধরে অ্যান্ড্রোয়েড ডিভাইসে প্রবেশ করে এবং এরপর তা অপারেটিং সিস্টেমের বিভিন্ন দুর্বলতা কাজে লাগিয়ে ডিভাইসের ব্যবহারকারীর অনুমতি ছাড়াই বিভিন্ন ইন্সটল করা অ্যাপকে সরিয়ে দিয়ে ওই অ্যাপগুলোরই ক্ষতিকর অর্থাৎ, ম্যালিশাস ভার্সন ইনস্টল করে দেয়। 

এই ম্যালওয়্যারে আক্রান্ত বেশির ভাগ অ্যান্ড্রোয়েড ডিভাইস’ই ভারত, পাকিস্তান ও বাংলাদেশ অঞ্চলের। এছাড়া এ তালিকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও অস্ট্রেলিয়ার মত দেশও রয়েছে। 

এজেন্ট স্মিথ ম্যালওয়্যারটি মূলত ছবি এডিট করার অ্যাপ, প্রাপ্ত বয়স্কদের বিনোদনের অ্যাপ, গেম বা এ ধরনের বিভিন্ন অ্যাপের ছদ্মবেশ ধারণ করে থাকে। এটি থার্ড পার্টি অ্যাপ স্টোরের মাধ্যমে ছড়ায়। 

চেক পয়েন্ট- এর বিশেষজ্ঞদের ধারণা, এই ম্যালওয়ারটি সম্ভবত চীন ভিত্তিক কোনো প্রযুক্তি প্রতিষ্ঠান তৈরি করেছে। 

বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই ভয়ানক ম্যালওয়্যারটি থেকে বাঁচতে হলে অ্যান্ড্রোয়েড ডিভাইসটিকে সর্বশেষ অপারেটিং সিস্টেম সংস্করনে উন্নীত করতে হবে এবং থার্ড পার্টি অ্যাপস্টোর এড়িয়ে চলতে হবে। 

সূত্র: সিকিউরিটি অ্যাফেয়ার্স ডটকম

ডেইলি বাংলাদেশ/মাহাদী

Best Electronics
Best Electronics