Alexa অ্যান্টার্কটিকায় জীব বৈচিত্র তৈরি করা সম্ভব: বাংলাদেশি গবেষক

অ্যান্টার্কটিকায় জীব বৈচিত্র তৈরি করা সম্ভব: বাংলাদেশি গবেষক

ডেস্ক নিউজ ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:৪৭ ৩০ এপ্রিল ২০১৯   আপডেট: ১৯:০৬ ৩০ এপ্রিল ২০১৯

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

অ্যান্টার্কটিকায় বসবাস করতে হলে, মানুষের শরীরে কি কি পরিবর্তন আনতে হবে- সেই বিষয়ে গবেষণা করছেন বাংলাদেশি গবেষক সামসাদ রাজ্জাক।

বায়োটেকনোলজি গবেষক সামসাদ রাজ্জাক খুঁজে বের করার চেষ্টা করছেন একই প্রজাতির উদ্ভিদ ভিন্ন ভিন্ন পরিবেশে থাকার কারণে তাদের মধ্যে যে নতুন নতুন চরিত্রের উন্মেষ ঘটে, সেটা কেন ঘটে, কীভাবে ঘটে; কোন কোন জ্বীনের কারণে ঘটে সেটা।

সামসাদ জানিয়েছেন, পৃথিবীতে প্রায় ৭০০কোটি মানুষ আছে। প্রত্যেকটা মানুষই একে অন্যের থেকে ভিন্ন। এই ৭০০ কোটি মানুষের মধ্যে কেউ কালো, কেউ ফর্সা আবার কেউ বাদামী রংয়ের।  জীববৈচিত্রের মধ্যে এতো ভিন্নতা, এই ভিন্নতাগুলোর পেছনে মূল কারণটি হচ্ছে, আমরা সবাই জিওগ্রাফিক্যালি আলাদা আলাদা থাকি। আর একটা কারণ হচ্ছে, যেখানে আমরা থাকি সেখানে যে প্রাণী আছে বা উদ্ভিদগোষ্ঠী আছে তাদের সঙ্গে মানুষের যে সম্পর্ক তা বিরাট ভূমিকা রাখে।

তিন বছর ধরে গবেষণায় এখন পর্যন্ত কী খুঁজে পেয়েছেন আপনি, ডয়েচে ভেলের প্রতিবেদকের করা এমন প্রশ্নের উত্তরে সামসাদ রাজ্জাক বলেন, এখন পর্যন্ত আমি কিছু জ্বীন খুঁজে বের করতে পেরেছি। যখন একটি নির্দিষ্ট প্রজাতির উদ্ভিদ ভিন্ন ভিন্ন পরিবেশে থাকে এবং তাদের মধ্যে যে চরিত্র তৈরি হয়- তার পেছনে কিছু জ্বীনের ভূমিকা আছে, সেটা শনাক্ত করতে পেরেছি।

পৃথিবীতে এমন কিছু কিছু জায়গা আছে, যেখানে আমরা থাকতে পারবো না। যেমন অ্যান্টার্কটিকা। কারণ, ওখানে থাকার জন্য পরিবেশ মানুষকে সেই সাপোর্ট দেয় না। 

ওখানে যদি কোনো মানুষ যায়, তাহলে তার মধ্যে কিছু জ্বীনের পরিবর্তন আনতে হবে। তার শরীরের বাইরে কিছু পরিবর্তন আনতে হবে। এই পরিবর্তনে ভূমিকা রাখার জন্য যে জ্বীনগুলো প্রয়োজন, সে জ্বীনগুলো যদি শনাক্ত করা যায়, হয়তো মানুষ না অন্য কোনো প্রজাতিকে সেখানে স্থানান্তর করা যাবে। নতুন জীব বৈচিত্র তৈরি করা সম্ভবও হবে।
 
জ্বীনের ভূমিকা শনাক্ত করা গেলে কোন প্রজাতি বিলুপ্ত হবে, কোন প্রজাতি কীভাবে রক্ষা করা যাবে, সেটা বোঝা ও জানা যাবে।

উল্লেখ্য, সামসাদ রাজ্জাক বাংলাদেশি তরুণ গবেষেক। সামসাদ বর্তমানে যুক্তরাজ্যের একটি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি করছেন। তার গবেষণার মূল বিষয় ‘পরিবেশ এবং পরিবেশের সঙ্গে অন্যান্য যে সব প্রাণী গোষ্ঠী আছে সেগুলো কীভাবে একটি প্রজাতির ভিন্ন ভিন্ন চরিত্রের উন্মেষ ঘটাতে সাহায্য করে’। 

গ্রন্থণা: স্বরলিপি

ডেইলি বাংলাদেশ/এমআরকে

Best Electronics
Best Electronics