অস্ট্রেলিয়া সফর এখনো চূড়ান্ত নয় : বিসিসিআই

অস্ট্রেলিয়া সফর এখনো চূড়ান্ত নয় : বিসিসিআই

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৯:২৪ ৩০ মে ২০২০  

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)

ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)

সম্প্রতি দ্বিপাক্ষীক সিরিজের জন্য গ্রীষ্মকালীন সূচি ঘোষণা করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। সেখানে অক্টোবরে ভারতের বিপক্ষে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ ও ডিসেম্বরে চার ম্যাচের টেস্ট সিরিজ এবং জানুয়ারিতে তিন ম্যাচের ওয়ানডে সিরিজের সূচি নির্ধারিত করেছে সিএ। টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা পরিকল্পনা মাথায় রেখেই ভারতের বিপক্ষে সিরিজের সূচি করে সিএ।

অস্ট্রেলিয়ার মাটিতে টি-টোয়েন্টি সিরিজ শেষে, বিশ্বকাপ খেলতে নামবে ভারত। বিশ্বকাপ শেষে টেস্ট ও ওয়ানডে সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। অর্থাৎ অক্টোবরে গিয়ে সফর শেষ করে জানুয়ারি মাসে দেশে ফিরবে ভারতীয় দল । এমন পরিকল্পনা করেই সূচি তৈরি করেছে সিএ।  

কিন্তু এই সূচি নিয়ে প্রশ্ন তুলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। অস্ট্রেলিয়া সফর এখনো চূড়ান্ত নয় বলে জানিয়েছেন বিসিসিআই’র কোষাধ্যক্ষ অরুণ ধুমল। 

তিনি বলেন, ‘অস্ট্রেলিয়ায় যদি টি-টোয়েন্টি বিশ্বকাপ না হয়, তবে ভারত সফরের সূচিতে পরিবর্তন হবে। সিএ যে সূচি প্রকাশিত করেছে তা আট বছরের ফিউচার ট্যুর পোগ্রাম অনুসারে আগ থেকে পরিকল্পিত। আইসিসি যদি এই বছরে টি-টোয়েন্টি বিশ্বকাপ না করে, তা হলে অক্টোবরে অস্ট্রেলিয়ায় কেন যাবে দল? আর গেলে, টি-টোয়েন্টি সিরিজ খেলে আবার কেন ফিরে আসবে? ফিরে আসার পর টেস্ট সিরিজ খেলতে ডিসেম্বরে আবার কেন অস্ট্রেলিয়া যাবে?”

যদি বিশ্বকাপ না হয়, ভারতের পরিকল্পনায় আইপিএল রয়েছে। তাই কোন সূচিকে এখনই চূড়ান্ত বলে মানতে নারাজ বিসিসিআই, বলে জানালেন কোষাধ্যক্ষ ধুমল, ‘সিএ নিজেদের অবস্থান থেকে এই সূচি করেছে। কারণ তারা আয়োজক দেশ, তা করতেই পারে। তবে ঐ সিরিজের আগে এখনও চার-পাঁচ মাস সময় রয়েছে। সূচি অনুসারে জুলাইয়ে আমাদের শ্রীলংকা সফর রয়েছে। যদি ক্রিকেটারদের পক্ষে সফর করা নিরপদ হয়, তবে আমরা যাবো। এখনও কোনও কিছুই বাতিল বা চূড়ান্ত নয়’।

পুনরায় মাঠে ক্রিকেট শুরু করতে হলে, সকল বোর্ডকে অনেক পরিকল্পনা করে সব কিছু নির্ধারন করতে হবে বলে মনে করেন কোষাধ্যক্ষ ধুমল, ‘ক্রিকেট শুরুর জন্য সূচি করলেই হবে না, অনেক কিছুই চিন্তা করতে হবে। কারণ পুরো বিশ্ব এখনো আতঙ্কের মধ্যে রয়েছে। তাই ক্রিকেট ফেরাতে পরিকল্পনা বার-বার ঘুড়িয়ে ফিরিয়ে করতে হবে’।

ডেইলি বাংলাদেশ/আরএস