অস্ট্রেলিয়ায় বন্ধ হচ্ছে ১০০ পত্রিকার প্রিন্ট সংস্করণ

অস্ট্রেলিয়ায় বন্ধ হচ্ছে ১০০ পত্রিকার প্রিন্ট সংস্করণ

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৮:২৬ ২৮ মে ২০২০  

সংগৃহীত

সংগৃহীত

সারা বিশ্বের সব ব্যবসার মতো সংবাদপত্র শিল্পেও আঘাত হেনেছে করোনাভাইরাস। এ ভাইরাস সংক্রমনের পর এবার অস্ট্রেলিয়ায় বন্ধ হচ্ছে ১০০টি পত্রিকার প্রিন্ট সংস্করণ। বিজ্ঞাপণ থেকে উপার্জন কমে যাওয়ায় মিডিয়া মুঘল রুপার্ট মারডোকের মালিকানাধীন নিউজ কোর অন্তত ১০০টি আঞ্চলিক পত্রিকার প্রিন্ট সংস্করণ বন্ধ ঘোষণা করেছে।

বৃহস্পতিবার মিডিয়া কোরের এক বিবৃতির বরাতে এ খবর জানিয়েছে আল জাজিরা। নিউজ কোর ওই বিবৃতিতে জানিয়েছে, জুন মাস থেকে ৭৬টি পত্রিকা প্রিন্ট সংস্করণের বদলে শুধুমাত্র অনলাইনে প্রকাশিত হবে। ৩৬টি পত্রিকার কার্যক্রম সম্পূর্ণ বন্ধ করে দেয়া হবে। এই সিদ্ধান্তের কারণে কত লোক চাকরি হারাবেন সে ব্যাপারে স্পষ্ট করে কিছু জানানো হয়নি।

এদিকে নিউজ কোরের নির্বাহী চেয়ারম্যান মাইকেল মিলার জানিয়েছেন, বিজ্ঞাপণ থেকে রাজস্ব কমে যাওয়ায় তাদেরকে এই সিদ্ধান্ত নিতে হয়েছে। অস্ট্রেলিয়ার ব্যবসা ও ক্রেতা কোনদিকে ধাবিত হচ্ছেন তা দেখে তারা ব্যবসা ঢেলে সাজাবেন।

এর আগে, মার্চ থেকেই নভেল করোনাভাইরাসের গণসংক্রমণ ঠেকাতে সকল ধরণের দোকান, প্রপার্টি ও পর্যটন ব্যবসা বন্ধ রাখার নির্দেশ দেয় কর্তৃপক্ষ। ওই সকল খাত থেকে পাওয়া বিজ্ঞাপণের ওপর নির্ভর করছিল প্রকাশনা শিল্প। তাই তাদের ব্যবসা বন্ধের প্রেক্ষিতেই নিউজ কোরকে এই ধরনের সিদ্ধান্ত নিতে হলো বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

অন্যদিকে, কয়েকবছর ধরেই বিজ্ঞাপণদাতারা ইন্টারনেটভিত্তিক প্রতিষ্ঠানগুলোর দিকে ঝুকে যাওয়ায় অস্ট্রেলিয়ায় পত্রিকার প্রিন্ট সংস্করণগুলো বিজ্ঞাপণহীনতায় ভুগছিল।

ডেইলি বাংলাদেশ/এস