Alexa অস্ট্রেলিয়ার নতুন আইনে ছাড় পাচ্ছেন শিখ-মুসলিমরা

অস্ট্রেলিয়ার নতুন আইনে ছাড় পাচ্ছেন শিখ-মুসলিমরা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ১৬:২০ ২২ জানুয়ারি ২০২০   আপডেট: ১৬:২৩ ২২ জানুয়ারি ২০২০

ফাইল ছবি

ফাইল ছবি

অস্ট্রেলিয়ায় নতুন প্রণীত সড়ক আইনে রাইডাররা হেলমেট না পরলে ৩৪৪ ডলার জরিমানা গুনতে হবে। তবে সেই আইনে ধর্মীয় পোশাক ব্যবহারকারী শিখ ও মুসলিমরা ছাড় পাচ্ছেন।

ক্যানবেরা পুলিশ জানায়, গত ডিসেম্বর থেকে সড়কে নতুন আইন কার্যকর হয়েছে। আইন অনুযায়ী কোনো রাইডার হেলমেট ছাড়া গাড়ি চালালে নির্ধারিত জরিমানা পরিশোধ করতে হবে। তবে শিখ ও মুসলিমদের জন্য বিশেষ বিবেচনা রাখা হয়েছে।

সড়কমন্ত্রী শেন রাটেনবুরি বলেন, নতুন আইন শিখদের জন্য খুব গুরুত্বপূর্ণ। কারণ তারা মাথায় পাগড়ি পরেন। ফলে সাইকেল চালানোর সময় পাগড়ির ওপর হেলমেট পরা খুবই কঠিন।

মন্ত্রী আরো বলেন, ক্যানবেরার কমিউনিটি সবাই নিজেদের আওতাধীন মনে করেন। এখানে সব সম্প্রদায়ের মানুষ তাদের ধর্ম পালনে সহযোগিতা পান। নতুন সড়ক আইনে শিখ সম্প্রদায়ের সমস্যার বিষয়টি তুলে ধরার পর আইনটিতে পরিবর্তন আনা হয়েছে।

তিনি বলেন, মুসলিমরা মাথায় টুপি ও হিজাব ব্যবহার করলে হেলমেট পরতে সমস্যা হয়। এসব বিষয় বিবেচনা করে দুই সম্প্রদায়ের হেলমেট পরার আইনে শিথিলতা আনা হয়েছে।

এদিকে মন্ত্রী আরো জানান, অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলসে হেলমেট না পরলে ৩৪৪ ডলার ভিক্টোরিয়ায় ২০৭ ডলার, দক্ষিণ অস্ট্রেলিয়ায় ১৫৩ ডলার, কুইন্সল্যান্ডে ১২৬ ডলার ও তাসমানিয়ায় ১১৯ দশমকি ২৫ ডলার জরিমানা আগের মতোই গুনতে হবে।
 

ডেইলি বাংলাদেশ/এমকেএ