Alexa অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজের সমতায় ভারত

অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজের সমতায় ভারত

স্পোর্টস ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

প্রকাশিত: ২৩:২৭ ১৭ জানুয়ারি ২০২০  

প্রথম ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে ১০ উইকেটে হেরে যায় ভারত। তবে দ্বিতীয় ওয়ানডেতে দারুজ জয় পেয়েছে বিরাট কোহলির দল। ব্যাটিং-বোলিং-ফিল্ডিংয়ে আলো ছড়িয়ে ‘টিম ইন্ডিয়া’ জিতেছে ৩৬ রানে। তিন ম্যাচের সিরিজে তাই ১-১ সমতা।

শুক্রবার রাজকোটে টস হেরে ব্যাটিংয়ে নামা ভারত উদ্বোধনী জুটিতে পেয়েছে ৮১ রান। অ্যাডাম জাম্পার লেগ ব্রেকে এলবিডাব্লিউ হয়ে রিভিউ নিয়েও বাঁচতে পারেননি রোহিত শর্মা (৪২)। শিখর ধাওয়ান এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে। কিন্তু ‘ম্যাজিক ফিগার’ থেকে ৪ রান দূরে থাকতে ফিরতে হয়েছে তাকে। ৯০ বলে ৯৬ রানের ইনিংসে ১৩টি চার, একটি ছক্কা।

দুই ওপেনারের বিদায়ের পর জ্বলে ওঠেন বিরাট কোহলি। ৭৬ বলে ৭৮ করা ভারত অধিনায়ক আউট হয়েছেন দর্শনীয় ক্যাচে। জাম্পাকে উড়িয়ে মেরেছিলেন কোহলি। ছক্কা হয়েই যাচ্ছিল, কিন্তু সীমানার ঠিক সামনে বল তালুবন্দি করেন অ্যাশটন অ্যাগার। অবশ্য হাতে রাখতে পারেননি, দড়ির ওপরে পড়ে যাওয়ার ঠিক আগে ছুড়ে দেন মিচেল স্টার্কের দিকে। স্টার্কের ক্যাচ নিতে সমস্যা হয়নি।

কোহলি ফিরে গেলেও রানের চাকা শ্লথ হয়নি, বরং লোকেশ রাহুলের তাণ্ডবে বেড়েছে। মাত্র ৫২ বলে ৮০ করেছেন রাহুল। শেষদিকে রবীন্দ্র জাদেজাও (১৬ বলে অপরাজিত ২০) জ্বলে ওঠায় ভারত পেয়েছে ৩৪১ রানের বিশাল সংগ্রহ।

কঠিন লক্ষ্যে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা ভালো হয়নি। দলীয় ২০ রানে মনীশ পান্ডের দুর্দান্ত ক্যাচে ফিরেছেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ডেভিড ওয়ার্নার। মুম্বাইয়ে ওয়ার্নারের সঙ্গে ১০ উইকেটের স্মরণীয় জয়ে নেতৃত্ব দেয়া অ্যারন ফিঞ্চ (৩৩) এরপর ৬২ রানের জুটি গড়েছেন স্টিভেন স্মিথের সঙ্গে।

এই স্মিথই আশার আলো জ্বেলে রেখেছিলেন মার্নাস লাবুশেনের সঙ্গে ৯৬ রানের জুটি গড়ে। লাবুশেন (৪৬) ফেরার পর স্মিথ এগিয়ে যাচ্ছিলেন সেঞ্চুরির দিকে, কিন্তু ধাওয়ানের মতো তিনিও একটুর জন্য ব্যর্থ। ১০২ বলে ৯টি চার ও একটি ছক্কায় করেছেন ৯৮।

কুলদীপ যাদবের বলে স্মিথ বোল্ড হওয়ার পর অস্ট্রেলিয়া লড়াই করতে পারেনি। ক্যারি-টার্নার-অ্যাগারের প্রচেষ্টা হারের ব্যবধান কমাতে পেরেছে শুধু্। পরপর দুটো দুর্দান্ত ইয়র্কারে টার্নার-কামিন্সকে বোল্ড করা সামি হ্যাটট্রিকের দেখা না পেলেও ভারত জিতেছে সহজেই।

রোববার সিরিজ নির্ধারণী ম্যাচ হবে বেঙ্গালুরুতে।

সংক্ষিপ্ত স্কোর:

ভারত: ৫০ ওভারে ৩৪০/৬ (রোহিত ৪২, ধাওয়ান ৯৬, কোহলি ৭৮, আইয়ার ৭, রাহুল ৮০, পান্ডে ২, জাদেজা ২০*, সামি ১; জাম্পা ৩/৫০, রিচার্ডসন ২/৭৩)

অস্ট্রেলিয়া: ৪৯.১ ওভারে ৩০৪ (ওয়ার্নার ১৫, ফিঞ্চ ৩৩, স্মিথ ৯৮, লাবুশেন ৪৬, ক্যারি ১৮, টার্নার ১৩, অ্যাগার ২৫, কামিন্স ০, স্টার্ক ৬, রিচার্ডসন ২৪*, জাম্পা ৬; সামি ৩/৭৭, জাদেজা ২/৫৮, সাইনি ২/৬২, কুলদীপ ২/৬৫, বুমরা ১/৩২)।

ডেইলি বাংলাদেশ/আরএ